বর্তমানে ওয়েস্টার্ন রেলে চলে আটটি এসি লোকাল আর মধ্য রেলে চলে পাঁচটি। আপাতত সেন্ট্রাল রেল বা মধ্য রেলে এসি লোকাল ট্রেনের বাড়ানোর কোনও খবর নেই। তবে পূর্ব রেলের অধীনে এসি লোকাল চললে উপকৃত হবে বহু মানুষ। এই লাইনে এত বেশি মানুষ যাতায়াত করেন, তাতে লাভের অঙ্কও বাড়বে রেলের।


এবার শিয়ালদহ-হাওড়া স্টেশন থেকে ছুটবে AC লোকাল ট্রেন, স্বপ্নপূরণের বেশি দেরি নেই
লোকাল ট্রেন (ফাইল ছবি)

কলকাতা: প্রতিদিন হাজার হাজার মানুষ লোকাল ট্রেনকেই একমাত্র যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করেন এ রাজ্যে। উপচে পড়া ভিড় দেখলেই অনুমান করা যায় লোকাল ট্রেনের যাত্রী সংখ্যা কত। হাওড়া ও শিয়ালদহ- পূর্ব রেলের এই দুই ডিভিশনেই অনেক গুরুত্বপূর্ণ রুটে চলে লোকাল ট্রেন। সেই সব যাত্রীদের জন্য এবার সুখবর। লোকাল ট্রেনের এসি কামরায় বসে এবার কর্মক্ষেত্রে যেতে পারবেন আপনিও। জল্পনা ছিল অনেক দিন ধরেই। তবে সম্প্রতি পূর্ব রেলের জন্য এসি ট্রেনও বরাদ্দ করে দেওয়া হয়েছে। আপাতত মহারাষ্ট্রে চলে লোকাল ট্রেন। তবে ক্রমশ দেশের বিভিন্ন রুটে এসি ট্রেন চালু করা হচ্ছে বলে রেল সূত্রে খবর।


সম্প্রতি রেলের তরফে ১২ কোচের এসি রেক তৈরি করার কথা বলা হয়েছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিকে। মোট ৮টি এসি ট্রেন তৈরির কথা বলা হয়েছে। এর মধ্যে ওয়েস্টার্ন রেলওয়ে-কে দেওয়া হবে ৪টি ট্রেন। ২০২৩-২৪-এ দুটি ও ২০২৪-২৫-এ আরও দুটি ট্রেন পাবে। এছাড়া পূর্ব রেল, দক্ষিণ রেলের জন্যও বরাদ্দ হয়েছে ট্রেন। পূর্ব রেল দুটি ট্রেন পাবে বলে সূত্রের খবর। হাওয়া ও শিয়ালদহ- দুই ডিভিশনই পূর্ব রেলের অধীন। ফলে এই দুই লাইনে এসি ট্রেন শীঘ্রই চলবে বলে অনুমান করা হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours