নন্দীগ্রাম থানার সাব ইনস্পেক্টর গার্গী বন্দ্যোপাধ্যায়কে হলদিয়া মহিলা থানার ওসি করা হয়েছে। খেঁজুরির হেড়িয়া ফাঁড়ির 'ইনচার্জ' শাহেনশা হক কে দিঘা মোহনা কোস্টাল থানার ওসি করা হয়েছে। এই ইস্যুতে শুরু হয়েছে রাজনৈতিক তরজাও।



লোকসভা ভোটের আগেই শুভেন্দুর জেলায় ৪০ পুলিশ অফিসারের বদলি

পূর্ব মেদিনীপুর: লোকসভা নির্বাচনের আর দেরী নেই। সব দলের তরফেই শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। এরই মধ্যে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা অর্থাৎ পূর্ব মেদিনীপুরে একাধিক থানায় বদল করা হল একগুচ্ছ পুলিশ আধিকারিককে। এই রদবদলে শুরু হয়েছে ব্যাপক রাজনৈতিক চাপানউতোর। পূর্ব মেদিনীপুরের জেলা পুলিশ সুপারের তরফে বুধবার রাতে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ১২টি থানার ওসি, ২৯ জন সাব-ইনস্পেক্টর এবং ১১ জন অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টরকে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। বাংলার রাজনীতিতে এই জেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক সংঘর্ষের ঘটনার নজিরও রয়েছে। তাই ময়না, নন্দীগ্রাম, দিঘা, তমলুক সহ একাধিক থানায় এই রদবদল তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।


ময়নার থানার ওসি গোপাল পাঠককে বদলি করে ভূপতিনগর থানার ওসি করা হয়েছে। আর ভূপতিনগর থানার ওসি কাজল দত্তকে নিয়ে যাওয়া হয়েছে ময়না থানায়। এদিকে, সুতাহাটার ওসি অভিজিৎ পাত্র দায়িত্ব পাচ্ছেন দিঘা থানায়, দিঘা থানার ওসি কামার হাসাদ’কে তমলুক থানায় দায়িত্ব দেওয়া হয়েছে। জুনপুট কোস্টাল থানার ওসি সৌমিত্র ঘোষকে সুতাহাটা থানার নতুন ওসি করা হয়েছে। চণ্ডীপুর থানার ওসি দীপক অধিকারীকে বদলি হয়ে যাচ্ছেন জেলা পুলিশের ডিআইবি বিভাগে। তমলুক থানার এসআই বুদ্ধদেব মালকে চণ্ডীপুর থানার ওসি পদে পাঠানো হয়েছে। দিঘা মোহনা কোস্টাল থানার ওসি মৌসুমী সর্দারকে পাঁশকুড়া থানায় বদলি করা হয়েছে। মহিষাদল থানার ওসি প্রলয় চন্দ্রকে মারিশদা থানার ওসি করা হয়েছে। মারিশদা থানার ওসি সৌমেন গুহকে নিয়ে ভগবানপুর থানার ওসির দায়িত্ব দেওয়া হয়েছে।
নন্দীগ্রাম থানার সাব ইনস্পেক্টর গার্গী বন্দ্যোপাধ্যায়কে হলদিয়া মহিলা থানার ওসি করা হয়েছে। খেঁজুরির হেড়িয়া ফাঁড়ির ‘ইনচার্জ’ শাহেনশা হক কে দিঘা মোহনা কোস্টাল থানার ওসি করা হয়েছে। কাঁথি থানার সাব-ইনস্পেক্টর শেখ আসিফউদ্দিনকে হেড়িয়া ফাঁড়ির ইনচার্জ করা হয়েছে। জেলা ডিআইবির সাব-ইনস্পেক্টর চন্দ্রকান্ত শাসমলকে তালপাটি ঘাট কোস্টাল থানার ওসি করা হয়েছে।


পুলিশ সূত্রে জানা যাচ্ছে, এটা রুটিন বদল। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নির্দেশিকা অনুযায়ী সাব-ইনস্পেক্টর ও অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর পদমর্যাদার পুলিশ আধিকারিক একটি মহকুমায় তিন বছরের বেশি কর্মরত থাকতে পারবেন না। তাই নির্বাচন কমিশনের নির্দেশ মেনেই নির্দেশ দেওয়া হয়েছে বলে দাবি পুলিশের। তবে এই ইস্যুতে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর। জেলায় বিরোধী দলের নেতারা দাবি করছেন, এমন একাধিক পুলিশ আধিকারিক আছেন, যাঁরা সদ্য বদলি হয়েছিলেন। ভোটের আগে তাঁদের ফের রাজ্য সরকার নিজেদের মতো করে বদলি করবে বলেও দাবি বিরোধীদের।

তৃণমূলের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি অসিত বন্দ্যোপাধ্যায়ের দাবি, এটা পুলিশের রুটিন বদলি। আর বিজেপির তমলুক সাংগঠনিক জেলা সভাপতি তাপসী মণ্ডলের অভিযোগ, কয়েকমাস আগেও এভাবেই বিভিন্ন থানায় নিযুক্ত ওসিদের বদলি করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours