কেরিয়ারের শেষ দিকে এসেও মেসির ফুটবল জাদুতে ভাঁটা পড়েনি। তিনি আগের মতোই দুরন্ত, সাবলীল, চমকে দেওয়া পারফরম্যান্স করছেন। ব্যালন ডি'অর যে তিনি জিততে পারেন, এমনটাই আশা করা হয়েছিল। হলও তাই। মেসি বলেছেন, 'আমার ফুটবল কেরিয়ার যে এইরকম জায়গায় যেতে পারে, আমি কখনও ভাবিনি। এমন কিছু বাকি নেই ফুটবল মাঠে, যা আমি পাইনি।

 'তুমি নিশ্চয়ই দেখছ, এই সাফল্যও তোমাকে দিলাম', মারাদোনাকে মেসি!
Lionel Messi-Diego Maradona: 'তুমি নিশ্চয়ই দেখছ, এই সাফল্যও তোমাকে দিলাম', মারাদোনাকে মেসি!

প্যারিস: দিয়েগো মারাদোনা (Diego Maradona) বরাবর ভক্ত ছিলেন তাঁর। আর্জেন্টিনা কোচই হয়েছিলেন লিওনেল মেসিকে (Lionel Messi) সঙ্গে নিয়ে বিশ্বকাপ জিতবেন বলে। সেই স্বপ্নপূরণ হয়নি। কিন্তু মেসিতে আচ্ছন্নই থেকেছেন বরাবর। এলএম টেনকেই বিশ্বের সেরা ফুটবলার বেছেছেন ফুটবলের রাজপুত্র। কাতার বিশ্বকাপ জেতার পর তাই মারাদোনাকেই সাফল্য উৎসর্গ করেছিলেন মেসি। সোমবার বিশ্ব ফুটবলের কিংবদন্তির জন্মদিন ছিল। সেই রাতেই প্যারিসে অষ্টম ব্যালন ডি’অর জিতলেন এলএম টেন। সেই মঞ্চ থেকেই মারাদোনার উদ্দেশে কী বললেন মেসি? 


নিজের বক্তব্য শেষ করতে গিয়ে মেসি বলেছেন, ‘শেষ ক’টা কথা দিয়েগোর জন্য। আজ তোমার জন্মদিন। এই মঞ্চ থেকেই ওঁকে স্মরণ করতে চাই। দিয়েগোকে নিশ্চয়ই সেরা প্লেয়ার, কোচরা ঘিরে রয়েছে। তুমি যেখানেই থাকো না কেন, এই ট্রফিটা তোমাকেই দিলাম।’ মেসি আবেগপ্রবণ ফুটবলার। মূল্যবোধ আঁকড়ে বাঁচেন মেসি। মারাদোনা তাঁর কাছেও বরাবর স্পেশাল মানুষ ছিলেন। ব্যালন ডি’অরের মঞ্চে তাঁর ক’টা কথা যেন তাই আরও একবার মনে পড়িয়ে দিল।

কেরিয়ারের শেষ দিকে এসেও মেসির ফুটবল জাদুতে ভাঁটা পড়েনি। তিনি আগের মতোই দুরন্ত, সাবলীল, চমকে দেওয়া পারফরম্যান্স করছেন। ব্যালন ডি’অর যে তিনি জিততে পারেন, এমনটাই আশা করা হয়েছিল। হলও তাই। মেসি বলেছেন, ‘আমার ফুটবল কেরিয়ার যে এইরকম জায়গায় যেতে পারে, আমি কখনও ভাবিনি। এমন কিছু বাকি নেই ফুটবল মাঠে, যা আমি পাইনি। বিশ্বের সেরা টিমে খেলার মতো সৌভাগ্য আমার হয়েছে। ইতিহাসের সেরা টিমে থাকার সুযোগ পেয়েছি। সেই সঙ্গে ব্যক্তিগত সাফল্যও পেয়েছি।’

মঞ্চে দাঁড়িয়ে নিজের কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়ছিলেন মেসি। বার্সার যুব দল থেকে উঠে এসে বিশ্ব শাসন করেছেন। গত দুটো দশক ধরে তাঁর সমকক্ষ হয়ে উঠতে পেরেছেন একমাত্র ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশ্ব ফুটবলে এমন মণি-মুক্তোর পথে বোধহয় আর কেউ হাঁটেননি। এমনকি মেসির চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোও নন। মেসি বলেছেন, ‘কোপা আমেরিকা জেতার পর বিশ্বকাপ জেতা। একটা বৃত্ত সম্পূর্ণ হয়েছিল। আর আটটা ব্যালন ডি’অরই আমার কাছে স্পেশাল। সব ক’টা ট্রফি জেতার পিছনে কিছু না কিছু বিশেষ কারণ রয়েছে।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours