বুধবার (৩ মে), ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগ করেছে রাশিয়া। রুশ প্রশাসনের দাবি, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করেছিল কিয়েভ। এর আগেও অন্তত পাঁচবার রুশ প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা করা হয়েছে।

Vladimir Putin: এই প্রথম নয়, আগেও পাঁচবার হত্যার চেষ্টা; সব 'ফাঁকি' দিয়ে স্বমেজাজে পুতিনভলাদিমির পুতিন (ফাইল ছবি)
মস্কো: বুধবার (৩ মে), ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগ করেছে রাশিয়া। রুশ প্রশাসনের দাবি, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করেছিল কিয়েভ। তবে, হামলার সময় ক্রেমলিনে ছিলেন না পুতিন। মস্কোর বাইরে নভো-ওগারিওভোতে তাঁর এক কর্মসূচি ছিল। সেখানেই ছিলেন তিনি। তাই কিয়েভের এই সন্ত্রাসবাদী প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে মস্কো। তবে এই প্রথম নয়, কেজিবির প্রাক্তন এজেন্ট পুতিনকে একাধিকবার হত্যার চেষ্টা করা হয়েছে এবং প্রত্য়েক ক্ষেত্রেই তাঁর প্রাণ রক্ষা পেয়েছে। এদিনের ঘটনা বাদ দিলে, এর আগে অন্তত পাঁচবার রুশ প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা করা হয়েছে।


২০২২-এর মে মাসে, ইউক্রেনের চিফ অব ডিফেন্স ইন্টেলিজেন্স কিরিলো বুদানভ দাবি করেছিলেন, রাশিয়ান-ইউক্রেন যুদ্ধের শুরুতেই ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছিল, তবে সেই চেষ্টা ব্যর্থ হয়েছিল। কাইরিলো বুদানভ বলেছিলেন, “পুতিনের উপর হামলা হয়েছিল। এই তথ্য জনসমক্ষে আসেনি। প্রচেষ্টাটি ব্যর্থ হয়েছিল। তবে, হামলাটি যে হয়েছিল, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই।”

তার আগে, ২০১২ সালে, রুশ বিশেষ বাহিনীর হাতে ধরা পড়েছিল চেচেন যোদ্ধা অ্যাডাম ওসমায়েভ। ধরা প়ড়ার পর, ওয়মায়েভ ভ্লাদিমির পুতিনের হত্যার পরিকল্পনা করার কথা স্বীকার করেছিলেন। সে বলে, “আমাদের লক্ষ্য ছিল মস্কোতে গিয়ে প্রধানমন্ত্রী পুতিনকে (সেই সময় রাশিয়ার প্রধানমন্ত্রীর পদে ছিলেন পুতিন) হত্যার চেষ্টা করা। রুশ প্রেসিডেন্ট নির্বাচনের পরে তাঁকে হত্যা করা হত।”


২০০৩ সালের অক্টোবরে ব্রিটিশ পুলিশের সন্ত্রাসবিরোধী শাখা, ভ্লাদিমির পুতিনকে হত্যার একটি চক্রান্ত ব্যর্থ করে দিয়েছিল। ষড়যন্ত্রে যুক্ত থাকার সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল। ওই দুই জনের মধ্যে একজন ছিল রাশিয়ান সিক্রেট সার্ভিস বাহিনীর একজন ‘হিটম্যান’।

২০০২ সালে, এক বছরের মধ্যে দু-দুবার ভ্লাদিমির পুতিনতকে হত্যার চেষ্টা করা হয়। পুতিনের আজারবাইজান সফরের সময়, তাঁকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে এক ইরাকি নাগরিককে আটক করা হয়েছিল। আফগান ও চেচেন বিদ্রোহী বাহিনীর সঙ্গে যুক্ত ছিল ওই ব্যক্তি। আরেক ষড়যন্ত্রকারীর কাছে বিস্ফোরক সরবরাহ করার চেষ্টা করেছিল সে। দ্বিতীয় ষড়যন্ত্রকারীকেও গ্রেফতার করা হয়েছিল। পরে তাদের দুজনকেই ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

একই বছরের নভেম্বরে, রাশিয়াতেই ভ্লাদিমির পুতিনকে হত্যার আরেকটি ষড়যন্ত্র ফাঁস করে দিয়েছিল রুশ কর্তৃপক্ষ। পুতিনের গাড়িকে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করা হয়েছিল। যে রাস্তা দিয়ে পুতিনের যাওয়ার কথা ছিল, সেই রাস্তাতেই মেরামতকারীদের ছদ্মবেশে এসে একদল পুতিন বিরোধী ব্যক্তি একটি বোমা পুতে রেখেছিল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours