ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগ, সরাসরি অস্বীকার করল কিয়েভ। ইউক্রেনের দাবি, রাতের অন্ধকারে ক্রেমলিনে ড্রোন হামলা সম্পর্কে তাদের কাছে কোনও তথ্য নেই।

Kremlin drone attack: 'কোনও তথ্য নেই...', অভিযোগ অস্বীকার, রুশ হামলার আশঙ্কা ওড়াল ইউক্রেনক্রেমলিন প্রাসাদের গম্বুজে আঘাতের ঠিক আগেই বিস্ফোরণ হয় ড্রোনদুটিতে
কিয়েভ: ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগ, সরাসরি অস্বীকার করল কিয়েভ। রাতের অন্ধকারে ক্রেমলিনে ড্রোন হামলা সম্পর্কে তাদের কাছে কোনও তথ্য নেই। ড্রোন হামলায় ভ্লাদিমির ‘পুতিনকে হত্যার ব্যর্থ প্রচেষ্টা’র অভিযোগ উড়িয়ে, এমনটাই জানাল ইউক্রেন। কিয়েভের পক্ষ থেকে আরও বলা হয়েছে, এই ধরনের হামলা যুদ্ধক্ষেত্রে তাদের কোনও সুবিধা দেবে না। বরং, রাশিয়াকে আরও কঠোর পদক্ষেপ করতে উসকানি দেবে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রেস সেক্রেটারি মিখাইলো পোদোলিয়াক বলেছেন, “রাতের অন্ধকারে ক্রেমলিনে হামলার যে অভিযোগ করা হচ্ছে, সেই বিষয়ে আমাদের কাছে কোনও তথ্য নেই। তবে প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার বলেছেন, ইউক্রেন সরকার শুধু তার নিজস্ব অঞ্চলগুলিকে মুক্ত করার জন্যই সেনাবাহিনীকে নির্দেশ দেয়। অন্য কোনও রাষ্ট্রকে আক্রমণ করে না ইউক্রেন।” পোদোলিয়াকের মতে, এই হামলার পিছনে কিয়েভকে দায়ী করা আসলে ইঙ্গিত দিচ্ছে যে, আগামী কয়েকদিনে ইউক্রেনের উপর বড় মাপের ‘সন্ত্রাসবাদী’ হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে মস্কো।


বুধবার (৩ মে), রাশিয়া দাবি করেছে, ক্রেমলিনের উদ্দেশে উড়ে আসা ইউক্রেনের দুটি ড্রোনকে গুলি করে নামিয়েছে রুশ বাহিনী। রাশিয়ার দাবি, এটা ছিল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টায় এক সন্ত্রাসবাদী হামলা। তবে, ক্রেমলিন প্রাসাদে আঘাত করার আগেই রুশ বাহিনী সময়মতো ব্যবস্থা নেয়। ক্রেমলিনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এই হামলায় ভ্লাদিমির পুতিনের কিছু হয়নি। কোনও ভবন বা সম্পত্তির কোনও ক্ষয়ক্ষতিও হয়নি। বস্তুত, হামলার সময় মস্কোতেই ছিলেন না পুতিন। মস্কো শহরের বাইরে নভো-ওগারিওভোতে পূর্বনির্ধারিত কর্মসূচিতে ব্যস্ত ছিলেন তিনি।



এই হামলার প্রেক্ষিতে, ইউক্রেনকে জবাব দেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের প্রেস সার্ভিস বলেছে, ক্রেমলিনের উপর কিয়েভের এই ড্রোন হামলার প্রেক্ষিতে, মস্কো যখনই সুযোগ পাবে এবং যেখানে উপযুক্ত বলে মনে করবে, জবাব দিতে প্রস্তুত থাকবে। ড্রোন হামলার প্রেক্ষিতে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া তাদের অধিকার বলে দাবি করেছে মস্কো। ক্রেমলিনের দাবি, এই ‘সন্ত্রাসবাদী হামলা পূর্ব পরিকল্পিত ছিল। তবে, প্রেসিডেন্ট পুতিন নিরাপদেই আছেন এবং তাঁর সময়সূচিও অপরিবর্তিত রয়েছে বলে জানিয়েছে রাশিয়া। পুতিনকে নিশানা করে ড্রোন হামলার গুরুতর অভিযোগ তুললেও এখনও পর্যন্ত এই ঘটনার বিষয়ে কোনও প্রমাণ দেয়নি মস্কো। তবে, সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। ভিডিয়োটিতে ক্রেমলিনের উপর একটি ড্রোন উড়ে আসতে দেখা গিয়েছে। ড্রোনটি আঘাত করার আগেই অবশ্য সেটিতে বিস্ফোরণ ঘটতে দেখা যায়। রুশ প্রশাসন জানিয়েছে, ড্রোন দুটিতে গুলি করার পর ক্রেমলিন চত্বরেই ধ্বংসাবশেষ ভেঙে পড়ে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours