রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য ওয়েস্ট বেঙ্গল হেল্থ স্কিমের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। যেমন আগে হেল্থ স্কিমে দেড় লাখ টাকা পর্যন্ত ক্যাশলেস সুবিধা পাওয়া যেত। এবার তা বাড়িয়ে ২ লাখ টাকা ক্যাশলেস পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

State Government Employees: এবার আরও কম বয়সে পদোন্নতি সরকারি কর্মচারীদের, বাড়ছে হেল্থ স্কিমে ক্যাশলেস সুবিধাওমমতা বন্দ্যোপাধ্যায়


কলকাতা: রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ দীর্ঘদিন ধরে বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। আর এরই মধ্যে কিছু সরকারি কর্মচারীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যদিও তাতে ডাক পাননি ডিএ আন্দোলনকারীরা। এদিনের বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেমন এতদিন পর্যন্ত রাজ্যের সরকারি কর্মচারীদের পদোন্নতি হত চাকরি শুরুর ৮ বছর, ১৬ বছর ও ২৫ বছর পরে। তবে এবার সেই নিয়মে কিছুটা বদল আনা হচ্ছে। প্রথম পদোন্নতির ক্ষেত্রে ৮ বছরের নিয়মই বহাল থাকছে। তবে পরবর্তী পদোন্নতিগুলির ক্ষেত্রে সময় কমিয়ে আনা হয়েছে। এবার থেকে চাকরি শুরুর ১৬ বছরের বদলে ১৫ বছরে এবং ২৫ বছরের বদলে ২৪ বছরে মিলবে পদোন্নতি।

এর পাশাপাশি রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য ওয়েস্ট বেঙ্গল হেল্থ স্কিমের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। যেমন আগে হেল্থ স্কিমে দেড় লাখ টাকা পর্যন্ত ক্যাশলেস সুবিধা পাওয়া যেত। এবার তা বাড়িয়ে ২ লাখ টাকা ক্যাশলেস পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন দফতরে পদোন্নতির কারণে যে শূন্যপদ তৈরি হয়েছে সেগুলিও দ্রুত পূরণ করার চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। ওয়েস্ট বেঙ্গল সেক্রেটারিয়েট সার্ভিসেও পদ বাড়ানোর ভাবনা রয়েছে রাজ্যের।

এদিকে এদিন নবান্নের বৈঠকে ডাক না পাওয়া সরকারি কর্মচারীদের কেউ কেউ আবার বলছেন, ‘নেই মামার থেকে কানা মামা ভাল।’ তাঁরা বলছেন, ‘চিকিৎসার সুযোগে পুরো ক্যাশলেসের দাবির পরিপ্রেক্ষিতে দুই লক্ষ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আবার পদোন্নতির বিলম্বে MCAS এক বছর করে কমে গিয়ে ৮-১৫-২৪ বছর করা হয়েছে। কিন্তু আমরা সেক্রেটারিয়েট সার্ভিসের (কমন ক্যাডার সহ) পদ ৯২৪ থেকে বৃদ্ধি করে ১২৪০ অর্থাৎ ৩১৬-টি নতুন পদ সৃষ্টি যথেষ্টই উৎসাহব্যঞ্জক একথা বলতে একটুও দ্বিধাবোধ করছি না।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours