জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন।


Dahi: দইয়ের প্যাকেটে লিখতে হবে 'দহি', কেন্দ্রের নির্দেশিকায় ক্ষোভ দক্ষিণী-রাজ্যেদইয়ের প্যাকেটে নাম বদলের নির্দেশিকা।
চেন্নাই: দইয়ের প্যাকেটে আর স্থানীয় ভাষা ব্যবহার নয়, হিন্দিতে ব্যবহৃত ‘দহি’ (Dahi) লিখতে হবে। সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থা, ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া’ (FSSAI)। আর এর তীব্র প্রতিবাদে সরব হয়েছে দক্ষিণী-রাজ্য তামিলনাড়ু (Tamil Nadu) ও কর্নাটক (Karnataka)। জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন (M.K Stalin)।


তামিল ভাষায় দই-কে বলে ‘তাহির’। ফলে তামিলনাড়ুতে দইয়ের প্যাকেটে স্থানীয় ভাষায় ‘তাহির’ লেখা থাকে। ইংরেজিতে ‘কার্ড’। কিন্তু, এটা আর চলবে না, ‘কার্ড’ ও ‘তাহির’-এর বদলে হিন্দি ভাষা ‘দহি’ লিখতে হবে বলে নির্দেশিকা জারি করেছে ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া’ (FSSAI)। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন। মুখ্যমন্ত্রীর সঙ্গে সরব হয়েছে তামিলনাড়ুর দুগ্ধ উৎপাদনকারী সংস্থাগুলিও। তাদের কথায়, ‘নেহি দহি’।

কেবল তামিলনাড়ু নয়, সরব হয়েছে প্রতিবেশী রাজ্য কর্নাটকের দুগ্ধ উৎপাদনকারী সংস্থাগুলিও। ইতিমধ্যে দুই রাজ্যের দুগ্ধ উৎপাদনকারীরা FSSAI-তে চিঠি লিখেছেন। হিন্দি নয়, দইয়ের প্যাকেটে রাজ্যে বহুল প্রচলিত আঞ্চলিক ভাষা ব্যবহারের দাবি তুলেছেন তাঁরা। গ্রাহকদের অধিকাংশই আঞ্চলিক ভাষা পছন্দ করেন বলেও চিঠিতে উল্লেখ করেছেন তাঁরা।



CM Mamata Banerjee: ‘দল যাকে দায়িত্ব দিয়েছিল, সেই লোক পাঠাচ্ছে’, জাকিরের বাড়িতে আয়কর হানা নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার
অন্যদিকে, জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে অভিযোগ তুলে টুইটারে ক্ষোভ প্রকাশ করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন। টুইটারে কড়া বার্তা দিয়ে তিনি লিখেছেন, “হিন্দি চাপিয়ে দেওয়ার অবাঞ্ছিত চেষ্টা চলছে। আমাদের রাজ্যে তামিল এবং কন্নড় ভাষা ছেড়ে দিয়ে হিন্দিতে দইয়ের প্যাকেটকেও লেবেল করার নির্দেশ দিয়েছে। আমাদের মাতৃভাষার প্রতি এমন নির্লজ্জ অবহেলা করবে যে, তাকে নিশ্চিতভাবেই দক্ষিণ থেকে চিরতরে নির্বাসিত করা হবে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours