এসির সঙ্গে আপনি যদি পাখা চালান, তাহলে ঘর যেমন দ্রুত ঠান্ডা হতে পারে, তেমনই আবার বিদ্যুৎ বিলও নিয়ন্ত্রিত হতে পারে। কিন্তু কীভাবে এসি ও ফ্যান চালালে আপনার ইলেকট্রিক বিল কম আসতে পারে, সেই পদ্ধতি জেনে নিন। 


গরমকাল পড়ে গিয়েছে। মার্চের শুরুতেই দেশের বেশিরভাগ বাড়িতেই চলছে হাই-স্পিড ফ্যান। সমানতালে AC-ও চলছে অনেক বাড়িতে। তবে এমন অনেক বাড়ি আছে, যেখানে কর্তারা AC চালাতে ভয় পান, পাছে ইলেকট্রিক বিল কম আসে। একথা ঠিক যে, এসি চালালে বিদ্যুৎ বিল ভালই আসে। কিন্তু ঠিকঠাক উপায়ে আপনি যদি AC চালাতে জানেন, তাহলে ইলেকট্রিসিটি বিল বেশি আসার কথা নয়। অনেকেই আছেন, যাঁরা এসি চালিয়ে ইলেকট্রিক বিল কম করার জন্য একাধিক পন্থা অবলম্বন করেন। তার মধ্যেই সেরা একটি উপায় হল, AC-র সঙ্গে সিলিং ফ্যান চালিয়ে দেওয়া। এসির সঙ্গে আপনি যদি পাখা চালান, তাহলে ঘর যেমন দ্রুত ঠান্ডা হতে পারে, তেমনই আবার বিদ্যুৎ বিলও নিয়ন্ত্রিত হতে পারে। কিন্তু কীভাবে এসি ও ফ্যান চালালে আপনার ইলেকট্রিক বিল কম আসতে পারে, সেই পদ্ধতি জেনে নিন।


AC ও পাখা একসঙ্গে চালান

অনেকে কিছুক্ষণের জন্য এসি চালিয়ে তা বন্ধ করে সঙ্গে-সঙ্গে পাখা চালান। এই পদ্ধতিতে আপনার ঘর সেভাবে ঠান্ডা হওয়ার সম্ভাবনা নেই। আপনাকে AC ও ফ্যান একসঙ্গে চালাতে হবে। তবেই ঘর দ্রুত ঠান্ডা হবে। তবে একটা বিষয়ে সতর্ক থাকতে হবে যাতে সিলিং ফ্যানের সঙ্গে এয়ার কন্ডিশনার চালানোর সময় পাখার থার্মোস্ট্যাট সেটিং প্রায় 4° ফারেনহাইট বাড়তে পারে। শুধু তাই নয়। এভাবে এসি ও ফ্যান একসঙ্গে চালালে আপনি ইলেকট্রিক বিলও অনেকটা কমাতে পারবেন। তবে তা নির্ভর করছে, আপনি কতক্ষণ এয়ার কন্ডিশনার ও সিলিং ফ্যান ব্যবহার করছেন।



ধীরে ফ্যান চালান

যখন AC চালাচ্ছেন, তখন খুব ধীরে সিলিং ফ্যান চালান। ফুল স্পিডে চালালে কিন্তু হিতের বিপরীত হতে পারে। এসি ও তার সঙ্গে ধীরে ধীরে ফ্যান চালালে এয়ার কন্ডিশনারের শীতলতা ধীরে ধীরে পুরো ঘরটায় ছড়িয়ে পড়বে। বিশেষ করে রাতে আপনি যখন ঘুমোবেন, তখন এসি ও ফ্যান একসঙ্গে চালান। ঘর বেশ কিছুটা শীতল হয়ে যাওয়ার পর এসি বন্ধ করে দিতে পারেন। কারণ, এসি ও ফ্যান একসঙ্গে চালালে আপনার দীর্ঘক্ষণ এসি চালিয়ে রাখার দরকার হবে না। এসি বন্ধ করে আপনি ফ্যানের স্পিড সামান্য বাড়াতে পারেন।

বিদ্যুৎ বিল কম আসে

তবে বিদ্যুৎ বিল যাতে কম আসে, তার জন্য আপনাকে এয়ার কন্ডিশনারের তাপমাত্রাও কমাতে হবে। তার ফলে আপনার AC-র কম্প্রেসরে চাপ পড়বে না এবং ইলেকট্রিসিটি বিলও কম আসবে। তাছাড়াও বাজারে এমন অনেক AC রয়েছে, যেগুলোতে আপনি টাইমারের সুবিধা পাবেন। সেই সব এয়ার কন্ডিশনারে আপনি টাইমার সেট করে রাখতে পারেন। তারপর সেই এসি বন্ধ হয়ে গেলে আপনি সারা রাত ফ্যান চালাতে পারেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours