চিকিৎসকেরা জানিয়েছিলেন, নিউমোনিয়া হয়েছে রিজওয়ানের। সেই মতো চিকিৎসাও চলছিল। বুধবার সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে জানানো হয় ওই শিশুর হার্ট ব্লক হয়ে গিয়েছে।


প্রতিদিন শিরোনামে মৃত্যুর খবর। কারও বয়স ৪ মাস, কারও ৬ মাস। জ্বর, সর্দির মতো লক্ষণ বুঝে উঠতে না উঠতেই সব শেষ হয়ে যাচ্ছে। প্রতিনিয়ত এমন খবরে কার্যত ঘুম উড়েছে অভিভাবকদের। এবার সেই তালিকা বাড়ল আরও। বুধবার কলকাতার বিসি রায় শিশু হাসপাতালে (BC Roy Child Hospital) আর‌ও এক শিশুর মৃত্যু হল। মৃতের নাম রিজ‌ওয়ান খান, বয়স মাত্র ১৪ মাস। জ্বর, সর্দি, শ্বাসকষ্ট জনিত কারণে মৃত্যু হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর। জানা গিয়েছে, চন্দননগর থেকে ওই শিশুকে রেফার করা হয়েছিল গত শুক্রবার। সেই মতো তাকে বিসি রায় শিশু হাসপাতালে আনা হয়। বুধবার তাকে রক্ত দেওয়ার কথা ছিল। রক্ত দেওয়ার আগেই সব শেষ।




চিকিৎসকেরা জানিয়েছিলেন, নিউমোনিয়া হয়েছে রিজওয়ানের। সেই মতো চিকিৎসাও চলছিল। বুধবার সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে জানানো হয় ওই শিশুর হার্ট ব্লক হয়ে গিয়েছে। ৭ টা ৪৪ মিনিটে মৃত্যু হয় তার।

বুধবারই শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ভর্তি থাকা আরও এক শিশুর মৃত্যু হয় কলকাতা মেডিক্যাল কলেজে। নয় দিন ভর্তি থাকার পর মৃত্যু হল হুগলির মগড়ার বাসিন্দা ছ মাসের এক শিশুর। মগড়া পশ্চিম শেখপাড়ার বাসিন্দা সুমন বারিকের মেয়ে সঞ্চিতার জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট শুরু হয় দিন কয়েক আগে। স্থানীয় চিকিৎসককে দেখানোর পর গত ২৪ ফেব্রুয়ারি চুঁচুড়া ইমামবাড়া জেলা হাসপাতালে ভর্তি করা হয় তাকে।


পরে ২৭ তারিখ তাকে কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে আসা হয়। অ্যাডিনো ভাইরাস পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে। এরপরই শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয় বলে পরিবারের তরফে জানানো হয়েছে। বুধবার ভোরে মৃত্যু হয় তার।

মৃতের সংখ্যা নিয়ে বিতর্ক থাকলেও হিসেব বলছে, গত জানুয়ারি মাস থেকে পর্যন্ত রাজ্যে শ্বাসকষ্টে মোট মৃত্যু হয়েছে ১২২ জনের। শুধুমাত্র বিসি রায় শিশু হাসপাতালেই ৬২ জনের মৃত্যু হয়েছে। আর কলকাতা মেডিক্যাল কলেজে সংখ্যাটা ১৯। গত সাত দিনেই বিসি রায় হাসপাতালে ৪২ জনের মৃত্যু হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours