২০৪৭ সালের মধ্যে দেশকে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যপূরণে প্রযুক্তিতেই আস্থা প্রধানমন্ত্রী মোদীর। স্টেকহোল্ডারদের কাছে চাইলেন ১০টি সমস্যার তালিকা।



দেশকে ২০৪৭ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা নিয়েছে মোদী সরকার। আর এই লক্ষ্যপূরণে সহায়তা করবে প্রযুক্তি। এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি), ‘আনলিসিং দ্য পোটেনশিয়াল: ইজ় অব লিভিং ইউজ়িং টেকনোলজি’ (সম্ভাবনা উন্মোচন: প্রযুক্তির ব্যবহারে জীবনযাত্রার স্বাচ্ছন্দ) বিষয়ে এক বাজেট পরবর্তী ওয়েবিনারে বক্তব্য দেন প্রধানমন্ত্রী মোদী। ওয়েবিনারে অংশগ্রহনকারী সব পক্ষকে তিনি ১০টি সমস্যা খুঁজে বের করার আহ্বান করেছেন। সাধারণ মানুষকে যে সমস্যাগুলির সম্মুখীন হতে হয় প্রতিদিন। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে এই সমস্যাগুলির সমাধান করার পরামর্শ দিয়েছেন তিনি। এই ওয়েবিনারে প্রধানমন্ত্রী মোদী আধুনিক ডিজিটাল পরিকাঠামো তৈরির রূপরেখাও তুলে ধরেছেন।




ওয়েবিনারে প্রধানমন্ত্রী মোদী জানান, তাঁর সরকার ছোট ব্যবসার বাধ্য়তামূলক খরচগুলি কমাতে চায়। এর জন্য এই ধরনের কোন কোন বাধ্য়তামূলক খরচ ছেঁটে ফেলা যেতে পারে, শিল্পজগতের কাছে তার একটি তালিকা চেয়েছেন তিনি। মোদী বলেন, “আমরা ছোট ব্যবসার কমপ্লায়েন্স খরচ কমাতে চাই। আপনারা এই ধরনের অপ্রয়োজনীয় বাধ্য়তামূলক খরচের তালিকা তৈরি করুন, যেগুলি ছেঁটে ফেলা যেতে পারে। আমরা ৪০,০০০-এর বেশি বাধ্যতামূলক খরচের অবসান ঘটিয়েছি।” তিনি আরও জানান, ভারত বর্তমানে আধুনিক ডিজিটাল পরিকাঠামোর উন্নয়ন ঘটানো হচ্ছে। যেমন কর ব্যবস্থাকে সহজতর করতে এবং করদাতাদের যাবতীয় অসুবিধা দূর করতে প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে। এই ভাবে ভারতীয়দের জীবনে গুণগত পার্থক্য আনছে প্রযুক্তি।



আর প্রযুক্তি ক্ষেত্রে এখন সবথেকে বেশি চর্চায় রয়েছে ৫জি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। প্রধানমন্ত্রী জানান, চিকিৎসা, শিক্ষা, কৃষির মতো বিবিধ ক্ষেত্রে বিপ্লব আনতে পারে এই দুই প্রযুক্তি। তিবি আরও জানান, তাঁর সরকারের ‘এক দেশ এক রেশন’ উদ্যোগের মূলই হল প্রযুক্তি। ডিজিটাল বিপ্লবের সুফল যাতে সকল নাগরিকের কাছে পৌঁছয় সেটাই তাঁর সরকারের লক্ষ্য। জন ধন প্রকল্প, আধার এবং মোবাইল নম্বর – এই তিন বিষয় গরীবদের কাছে বিবিধ প্রকল্পের সুবিধা পৌঁছে যাওয়া নিশ্চিত করতে সহায়ক হয়েছে। তিনি আরও বলেন, একুশ শতাব্দী হল প্রযুক্তি চালিত। তবে, এই প্রযুক্তি শুধুমাত্র ডিজিটাল এবং ইন্টারনেট প্রযুক্তির মধ্যে আবদ্ধ থাকবে, তা হতে পারে না। এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী মোদী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours