২০১৯-এর লোকসভা নির্বাচনে ভোট পড়েছিল ৬৭.৪ শতাংশ। আর সেই সংখ্যা নিয়েই উদ্বিগ্ন হয় কমিশন।


ছুটির সমস্যায় অনেকেরই ভোট দিতে বাড়ি ফেরা হয় না, তবে এবার আর সেই সমস্যা হবে না। পরিযায়ী শ্রমিক বা ভিনরাজ্যে বসবাসকারী নাগরিকদের জন্য বিশেষ পদ্ধতি চালু করল নির্বাচন কমিশন (Election Commission)। এবার রিমোট ভোটিং (Remote Voting) পদ্ধতিতে ভোট গ্রহণ করা যাবে। বৃহস্পতিবারই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কমিশনের তরফ থেকে। কমিশন একটি বিশেষ ধরনের ইভিএম (মাল্টি কনস্টিটুয়েন্সি ইভিএম) প্রস্তুত করেছে, যার মাধ্যমে যে কোনও জায়গা থেকে নিজের কেন্দ্রে ভোট দেওয়া যাবে। এই পদ্ধতি বোঝাতে সব রাজনৈতিক দলকে ডেকেছে কমিশন। আগামী ১৬ জানুয়ারি সব দলের কাছে ওই পদ্ধতি বর্ণনা করা হবে। একটি মেশিন থেকেই ৭২ টি কেন্দ্রে একসঙ্গে ভোট দেওয়া হবে।



কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, উন্নততর প্রযুক্তির যুগে ভোটদানের ক্ষেত্রে আর কোনও বাধা থাকা উচিত নয়। ২০১৯-এর লোকসভা নির্বাচনে ভোট পড়েছিল ৬৭.৪ শতাংশ। আর সেই সংখ্যা নিয়েই উদ্বিগ্ন হয় কমিশন। ৩০ কোটি ভোটার ভোট না দেয়নি সেবার। এর পিছনে কী কারণ, তা খতিয়ে দেখে কমিশন।

৮ টি জাতীয় দল ৫৭ টি আঞ্চলিক দলের প্রতিনিধিদের ডেকেছে কমিশন। কমিশনের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, অনেকেই বাড়ি থেকে দূরে কর্মস্থলে থাকলেও তাঁরা ভোটার তালিকা থেকে নাম সরান না। আবার অনেকেই কম সময়ের ব্যবধানে কর্মস্থল পরিবর্তন করায় অসুবিধা থেকে যায়। নতুন পদ্ধতিতে সেই সমস্যা মিটবে বলে জানানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours