বুলেটিনের তথ্য অনুসারে, ৪ থেকে ১৪ নভেম্বরের মধ্যে হামের মত মারাত্মক ভাইরাসজনিত রোগের উপসর্গ নিয়ে প্রায় ৬১জন শিশু ওই হাসপাতালে ভরতি রয়েছে।


ভাইরাল সংক্রমণের (Viral Fever) মাঝেই মুম্বইতে (Mumbai) হু হু করে বেড়ে চলেছে হামের প্রকোপ (Measles Outbreak)। রাজ্য স্বাস্থ্য দপ্তর থেকে জানা গিয়েছে, হামের কারণে এক বছরের শিশুর মৃত্যু (Child Death) হয়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত বাণিজ্যনগরীতে মোট ১২৫ জন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে। বিএমসি-র এক কর্মকর্তা জানিয়েছেন, নুল বাজার এলাকার এই শিশুটি গত সপ্তাহ থেকেই চিঞ্চপোকলির বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন-চালিত কস্তুরবা হাসপাতালে চিকিৎসাধীন ছিল। সোমবার তার মৃত্যুর খবর পাওয়া যায়। চিকিত্‍সকদের মতে, হাম ব্রঙ্কোপনিউমোনিয়ার সঙ্গে তীব্র রেনাল ফেলিওর ও সেপ্টিসেমিয়া হওয়ায় শিশুটি মারা যায়। এই মৃত্যুর পরই চিকিত্‍সকদের উদ্বেগ আরও বেড়ে গিয়েছে। এর কারণ হল, মুম্বইয়ের বেশ কিছু এলাকায় হামের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। পুরনিগমের বুলেটিনে বলা হয়েছে, সেপ্টেম্বর থেকে অন্তত ৯৯টি শিশ ও এই বছরের জানুয়ারি থেকে মোট ১২৬জন শিশু এই মারাত্মক ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়েছে।

হামে আক্রান্ত শিশুদের চিকিত্‍সার জন্য বিএমসি কস্ত্তুরবা হাসপাতালে একটি আলাদা স্পেশাল ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। বুলেটিনের তথ্য অনুসারে, ৪ থেকে ১৪ নভেম্বরের মধ্যে হামের মত মারাত্মক ভাইরাসজনিত রোগের উপসর্গ নিয়ে প্রায় ৬১জন শিশু ওই হাসপাতালে ভরতি রয়েছে। তাদের মধ্যে ১২ জনকে সোমবার হাসপাতলে ভরতি করা হয়েছি। তাদের অবস্থা সঙ্কটজনক বলে জানা গিয়েছে। মুম্বই পুরনিগম থেকে জানানো হয়েছে, অভিভাবকদের কাছে ইতোমধ্যে ৯ থেকে ১৬ বছর বয়সি কিশোর-কিশোরীদের হামের টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। হামের উপসর্গ যেমন জ্বর, সর্দি, কাশির, শরীরের বিভিন্ন অংশে র‍্যাশেস দেখা দিলে সঙ্গে সঙ্গে শিশুকে নিয়ে স্থানীয় হাসপাতাল বা চিকিত্‍সকের কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই সংক্রমণের কোনও নির্দিষ্ট ঋতু নেই। আবহাওয়ার পরিবর্তনের কারণে বহু শিশু সাধারণ ভাইরাল সংক্রমণে আক্রান্ত হচ্ছে। এর পাশাপাশি হামের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে চিকিত্‍সক থেকে অভিভাবকদের।

হামের উপসর্গ কী কী? শিশুর গায়ে তীব্র জ্বর, সর্দি, কাশি ও সারা গায়ে লাল লাল ছোট ছোট ফুসকুড়ি দেখা যায়। এই সংক্রমণটি সবচেয়ে বেশি শিশুদের মধ্যেই দেখা যায়। যে সব শিশু আংশিকভাবে টিকা নিয়েছে বা টিকা গ্রহণ করেনি, তাদের মধ্যে এই সংক্রমণের তীব্রতা বেশি ও গুরুতর আকার ধারণ করছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গত সপ্তাহে জানিয়েছে, মুম্বই শহরে হামের বাড়বাড়ন্ত কেন, তা তদন্তের জন্য সেখানে একটি উচ্চস্তরীয় বিশেষ দল নিযুক্ত করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours