আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী চার-পাঁচ দিন আবহাওয়া শুষ্কই থাকবে।

নভেম্বর মাসের মাঝামাঝি সময় চলছে। সঙ্গে শীতের হালকা আমেজও উপভোগ করতে শুরু করেছে বঙ্গবাসী। কলকাতা ও শহরতলি এলাকায় ভোরের দিকে এবং রাত বাড়লে ঠান্ডার অনুভূতি (Weather Update) বেশ ভালই টের পাওয়া যাচ্ছে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি কমই চলছে এখন। আগামী চার-পাঁচ দিনও একইরকম তাপমাত্রা থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস (Alipore Weather Office)। আগামী কয়েকদিন তাপমাত্রার খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। আকাশ মোটের উপর পরিষ্কারই থাকবে। আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী চার-পাঁচ দিন আবহাওয়া শুষ্কই থাকবে।


হাওড়া অফিসের পূর্বাভাস বলছে, ১৮ নভেম্বর (শুক্রবার) থেকে কয়েক দিন রাজ্যের আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। তবে আপাতত রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী চার-পাঁচ দিন দিনের বেলার তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে। কলকাতা বা তার আশপাশের এলাকায় দিনের বেলার তাপমাত্রা ২৯-৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। তবে অন্যান্য জেলাগুলির থেকে ঠান্ডার অনুভূতি আরও কিছুটা বেশি থাকবে। আগামী চার-পাঁচ দিন পশ্চিমের জেলাগুলিতে আরও ২-৪ ডিগ্রি সেলসিয়াসের মতো কম তাপমাত্রা থাকবে।

পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রেও মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। আকাশও মোটের উপর পরিষ্কারই থাকবে। শুধু দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড়ি এলাকাগুলিতে কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে মঙ্গলবার আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছিল, আন্দামান সাগরে একটি নতুন ঘূর্ণাবর্ত এসে উপস্থিত হয়েছে। পরবর্তীতে এই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে বঙ্গোপসাগরে চলে এলে তার জেরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এবং দক্ষিণ ভারতের বেশ কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours