এর আগেও বিষয়টি নিয়ে বহু বার সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতেও এই কাজ এখনও করেননি অনেকেই। যেকারণে কাজ না করার জন্য করা হয়েছে জরিমানা। তবে এবার সম্ভবত শেষবার সুযোগ পেতে চলেছেন আপনি। নির্দিষ্ট সময়ের মধ্য়ে প্যানের সঙ্গে আধার কার্ড না জুড়লে ভুগতে হবে আপনাকে।

PAN Card: এটাই শেষ সুযোগ
বর্তমান প্রজন্মের কাছে প্যান কার্ড ও আধার কার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি নথি। এই নথি ছাড়া আজকের দিনে গুরুত্বপূর্ণ কাজ করা খুবই কঠিন। আর্থিক নথি বলতে প্যান কার্ড একটি অপরিহার্য নথি। যেখানে আধার কার্ড বেশিরভাগ ক্ষেত্রেই আপনার আইডি প্রমাণ হিসাবে গণ্য হয়। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বিনিয়োগ, সম্পত্তি কেনা, গয়না কেনা, সব কিছুর জন্যই এখন আধার কার্ড প্রয়োজন। এই পরিস্থিতিতে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা খুবই জরুরি। আপনি যদি ২০২৩ সালের মার্চের মধ্যে PAN-এর সঙ্গে আধার লিঙ্ক না করেন, তাহলে ২০২৩ সালের মার্চের পরে আপনার প্যান কার্ড কোনও কাজে আসবে না। এটি প্যান ও আধার লিঙ্ক করার শেষ সুযোগ। ইতিমধ্য়েই বিষয়টি নিয়ে সতর্ক করেছে সরকার। সরকারের তরফে জানানো হয়েছে , নির্দিষ্ট সময়সীমার পর নাগরিকরা প্যান ও আধার লিঙ্ক করার আর সুবিধা পাবেন না।

Aadhaar Card Linking: আয়কর বিভাগ স্পষ্ট করে দিয়ে বলেছে, এর পরে সময়সীমা বাড়ানোর বিষয়ে কোনও বিবেচনা করা হবে না। এর সঙ্গে আয়কর বিভাগও আরও বলেছে, এই কাজটি ২০২৩ সালের মার্চের মধ্যে শেষ না হলে আপনার প্যান কার্ড অকেজো হয়ে যাবে। আপনি কোনও আর্থিক লেনদেনের জন্য এটি ব্যবহার করতে পারবেন না।

PAN Card: আধার প্যান কার্ড লিঙ্ক করার জন্য জরিমানা দিতে হবে
আয়কর বিভাগ ৩১ মার্চ ২০২২ সালের মধ্যে নাগরিকদের প্যান ও আধার লিঙ্ক করতে বলেছে। তবে এর জন্য আপনাকে জরিমানা দিতে হবে। ১ জুলাই, ২০২২ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত আপনাকে প্যান ও আধার লিঙ্ক করার জন্য ১০০০ টাকা জরিমানা দিতে হবে। এমনকী যদি আপনি ততদিনেও এই লিঙ্ক না করেন, তবে এই প্যান কার্ডটি অবৈধ বা বাতিল বলে গণ্য হবে। 


PAN Aadhaar Card Linking: আধার প্যান লিঙ্ক করার সহজ প্রক্রিয়া
এর জন্য আপনাকে প্রথমে আয়কর ওয়েবসাইট www.incometaxindiaefiling.gov.in -এ যেতে হবে।
এরপরে আপনাকে Link Aadhaar অপশনে ক্লিক করতে হবে।
এই পর্বে আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা খুলবে, এখানে আপনাকে আপনার প্যান নম্বর, আধার নম্বর ও অন্যান্য অনেক বিবরণ পূরণ করতে হবে।
এখানে অ্যাড পাইনের ফি জমা দিন। আপনি ক্রেডিট, ডেবিট বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এটি পূরণ করতে পারবেন।
এরপরে আপনি ক্যাপচা কোড দেখতে পাবেন যা আপনাকে পূরণ করতে হবে।
এখানে আপনার আধার নম্বর লিখুন।
এবার, আপনার আধার লিঙ্কযুক্ত নম্বরে ওটিপি আসবে, যা আপনাকে লিখতে হবে।
এর পরে আপনার আধার ও প্যান লিঙ্ক করা হবে।
অবৈধ প্যান কার্ড ব্যবহার করবেন না
আপনি আবার অবৈধ প্যান কার্ড অপারেট করতে পারেন। তবে আপনি যদি এর মধ্যে একটি অবৈধ প্যান কার্ড ব্যবহার করেন, তবে এটি আয়করের ধারা 272B এর লঙ্ঘন বলে বিবেচিত হবে। এমন পরিস্থিতিতে দোষী প্রমাণিত হলে ১০,০০০টাকা জরিমানা হতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours