এবছর ২৪ অক্টোবর পালিত হবে দীপাবলি উৎসব (Diwali Festival 2022)। এই দিনে প্রতিটি বাড়িতে মা লক্ষ্মীর (Ma Laxmi) আরাধনা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, বিশেষ এই দিনে মা লক্ষ্মী পৃথিবীতে আসেন এবং ঘরে ঘরে বিচরণ করেন।

দীপাবলির দিন, দেবী লক্ষ্মীর আশীর্বাদ (Blessings) পেতে গৃহস্থের বাড়িতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়। মনে করা হয় যে, দীপাবলির দিনে গৃহীত এই ব্যবস্থাগুলিতে মা লক্ষ্মী খুব খুশি হন এবং বাড়িতে আশীর্বাদ নিয়ে আসেন। চলুন জেনে নেওয়া যাক দীপাবলির দিন কোন কোন কাজে মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়...

দীপাবলির দিন এই কাজগুলি করুন-

এই দিন, দেবী লক্ষ্মীর আশীর্বাদ পেতে বিশেষ পুজো করুন। মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে, বিবাহিত মহিলাকে বাড়িতে নিমন্ত্রণ করুন এবং তাঁকে খাওয়ান। তাঁকে মিষ্টিমুখ করান। লাল রঙের পোশাকও উপহার দিতে পারেন। দীপাবলির দিনে এই প্রতিকার করলে মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।
দীপাবলিতে, বাড়িতে দেবী লক্ষ্মী এবং ভগবান গণেশের পুজো করার পরে, দেবী লক্ষ্মীকে ছোলার ডাল নিবেদন করুন। পুজো শেষ হলে সেই ডাল পিপল গাছে অর্পণ করুন। এতে মা লক্ষ্মী প্রসন্ন হন।
দীপাবলির দিন ভল্টে রাখা গয়না এবং টাকা লাল কাপড়ে বেঁধে উত্তর-পূর্ব দিকে রাখুন। কথিত আছে যে, এই দিনে এটি করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন এবং অর্থ সংক্রান্ত যাবতীয় সমস্যা দূর হয়।
এই দিন, রুটি তৈরি করুন এবং চার ভাগে তা ভাগ করুন। এর প্রথম অংশ গরুকে, দ্বিতীয় অংশ কুকুরকে, তৃতীয় অংশ কাকের কাছে এবং শেষ অংশটি একটি মোড়ে রাখুন। এমনটা বিশ্বাস করা হয় যে, এটি করলে সব ধরনের আর্থিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours