গুজরাটে তিনদিনের কনক্লেভের উদ্বোধন করা হয়েছে শনিবার। আগামী দু'দিন ধরে এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিত্বরা।

টিভি৯ নেটওয়ার্ক ও অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান আমেরিকানস ইন নর্থ আমেরিকার (AIANA)-র তরফে যৌথভাবে গুজরাটের আহমেদাবাদে আয়োজন করা হয়েছে ‘প্রবাসী গুজরাটি পরব’ (Pravasi Gujarati Parv)-র। ১৫ অক্টোবর থেকে ১৭ অক্টোবর অবধি তিনদিন ধরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ ছিল এই পরবের প্রথম দিন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিভি৯-র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও বরুণ দাস, লেখক আধ্যাত্মিক গুরু কমলেশ প্যাটেল দাজি, পূজ্য ব্রহ্মবিহারী স্বামীজি। আর এদিন এই অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তিনদিনব্যপী এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্বরা। বিশ্বের ২০ টিরও বেশি দেশের ২,৫০০ গুজারাটি উপস্থিত থাকছে ‘প্রবাসী গুজরাটি পরব’-এ। গুজরাটের ব্যবসা-বাণিজ্য, ঐতিহ্য, সংস্কৃতি ও গর্বকে উদযাপন করার জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘প্রবাসী গুজরাট পরব’ আয়োজনের মূলত তিনটি কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হল একটি বৃহৎ ডায়াস্পোরা ও স্থানীয় জনগণের মধ্যে একটি সংযোগ স্থাপন করা। এছাড়াও ভারতে ও বিদেশে বসবাসকারী গুজরাটিদের মধ্যে সংযোগ রক্ষার জন্য একটি খোলাখুলি চ্যানেল স্থাপন, রাজ্যের উন্নয়নে বিনিয়োগকে উৎসাহিত করা এবং গুজরাটের ঐতিহ্য ও গর্বকে উদযাপনের জন্যই এই তিনদিনের অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এই ইভেন্টের প্রথম দিনে বিশিষ্ট ব্যক্তিত্বরা কী বললেন এক নজরে দেখে নেওয়া যাক।


এই গুজরাটি কনক্লেভে উপস্থিত ছিলেন কমলেশ প্যাটেল দাজি। তিনি এদিন বলেছেন, যে ধ্যান অনুশীলন না করে ভগবত গীতা পড়ার মতো কোনও ধরনের অভিজ্ঞতা ছাড়াই জ্ঞান ভাসা ভাসা থেকে যায়। শেষে তিনি বলেছেন, আমরা কীভাবে নিজেদের জীবন পরিচালনা করতে চাই তা আমাদেরই নির্ধারণ করার প্রয়োজন রয়েছে।
প্রবাসী গুজরাটি পরবে উপস্থিত থেকে পূজ্য ব্রহ্মবিহারি স্বামী গোটা বিশ্বে গুজরাটিদের অবদানের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, গুজরাটের বিষয়ে যথেষ্ট ধারণা তুলে ধরেছে গুজরাটিরা। এছাড়াও তিনি বলেছেন স্বাধীনতার ৭৫ তম বর্ষে ব্রিটিশ শাসন থেকে বেরিয়ে ভারত কীভাবে নির্ভরশীল দেশ থেকে নির্ভরযোগ্য দেশ হিসেবে নিজেকে তুলে ধরেছে। তিনি ফ্রান্সে নিজের অভিজ্ঞতার কথাও তুলে ধরেন। তিনি সেখানে নাগরিকদের সঙ্গে কথা বলে জানতে পেরেছিলেন বিশ্বে ভারতকে একটি স্থিতিশীল শক্তি হিসেবে বিবেচনা করা হয়। তিনি আরও জানিয়েছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ সেখানকার নাগরিকদের ভারত কেন্দ্রিক হওয়ার জন্য বলেছেন।
এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিভি৯-র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও বরুণ দাস (Barun Das)। অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেছেন। গত কয়েক বছর ধরে দেশের হিতার্থে মোদীর বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন তিনি। বরুণ দাস এদিন বলেছেন, ‘স্বাধীনতার ৭৫ তম বর্ষে ভারত বিশ্বের দরবারে নিজেকে পুনঃপ্রতিষ্ঠা করেছে।’ তিনি আরও বলেছেন,’রাশিয়া-ইউক্রেন সংঘাতের সময় গোটা বিশ্ব কোনও পক্ষ নিতে বাধ্য হয়েছিল। সেই সময়ও নিজের অবস্থানে স্থির ছিল ভারত।’
অমিত শাহের এদিনের অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি হিমাচল প্রদেশে থাকার কারণে আমেদাবাদে আসতে পারেননি। তাই হিমাচল প্রদেশ থেকেই ভার্চুয়ালি এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তিনি শনিবার বিদেশে বসবাসকারী গুজরাটিদের প্রশংসা করেন। পাশাপাশি রাজ্যের উন্নয়নের জন্য বিজেপি সরকারেরও প্রশংসা করলেন। এদিন তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে গুজরাট উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours