যে পর্বতারোহী দলটি সেখানে আটকে পড়েছে, তাঁরা সবাই উত্তরকাশীর নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের পর্বতারোহণের প্রশিক্ষণ নিচ্ছিল।

উত্তরাখণ্ডে ভয়ঙ্কর তুষারধস। অন্তত ২৮ জন পর্বতারোহী তুষারধসে আটকে পড়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে। অনেকের মৃত্যুর আশঙ্কাও করা হচ্ছে। উত্তরাখণ্ডের দ্রৌপদ্রীতে ডান্ডা-২ পর্বত শৃঙ্গে আরোহনের সময় এই দুর্ঘটনাটি ঘটে বলে জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। আটকে পড়া পর্বতারোহীদের উদ্ধারের জন্য বর্তমানে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। যে পর্বতারোহী দলটি সেখানে আটকে পড়েছে, তাঁরা সবাই উত্তরকাশীর নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের পর্বতারোহণের প্রশিক্ষণ নিচ্ছিল। এই ডান্ডা-২ পর্বতশৃঙ্গটি উত্তরাখণ্ডের গাড়োয়াল হিমালয়ের গঙ্গোত্রী রেঞ্জে অবস্থিত।



দুর্ঘটনার বিষয়ে টুইট করে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি লিখেছেন, “দ্রৌপদীর ডান্ডায় তুষারধসে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধার করতে নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং-এর দল সহ জেলা প্রশাসন, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা দল, সেনা এবং আইটিবিপি জওয়ানরা যুদ্ধকালীন তৎপরতায় ত্রাণ ও উদ্ধার অভিযান চালাচ্ছেন। যত দ্রুত সম্ভব সেখানে পৌঁছানোপ চেষ্টা করছেন।”

এদিকে পাহাড়ে আটকে পড়া অভিযানকারী দলের কাছে প্রতিটি মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সময় যত এগোচ্ছে, তত তাঁদের জীবিত উদ্ধারের আশা কমছে। ঘড়ির কাঁটার প্রতিটি সেকেন্ড বর্তমানে ভীষণই মূল্যবান উদ্ধারকারী দলের জন্য। কারণ, পাহাড়ের উপরে তুষারধসের কবলে পড়ে কে কী অবস্থায় রয়েছেন, তা এখনও জানা যায়নি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours