সঠিক MRP দিয়ে ভারতে ফোনটি কেনা এখনও বহু দূর কা বাত! তার সবথেকে বড় কারণ হল, সরাসরি ফোনটি সংস্থার কাছ থেকে এখনই ভারতে কেনা যাচ্ছে না। আর যে সব থার্ড-পার্টি সংস্থার মারফত iPhone 14 Pro কেনা হচ্ছে, তারা মাত্রাতিরিক্ত টাকা চার্জ করছে।



প্রায় এক সপ্তাহ অতিক্রান্ত হতে চলল ভারতে iPhone 14 Pro উপলব্ধ হয়েছে। কিন্তু সঠিক MRP দিয়ে ভারতে ফোনটি কেনা এখনও বহু দূর কা বাত! তার সবথেকে বড় কারণ হল, সরাসরি ফোনটি সংস্থার কাছ থেকে এখনই ভারতে কেনা যাচ্ছে না। আর যে সব থার্ড-পার্টি সংস্থার মারফত iPhone 14 Pro কেনা হচ্ছে, তারা মাত্রাতিরিক্ত টাকা চার্জ করছে। সংবাদমাধ্যম News 18-এর টেক ডিপার্টমেন্ট দেশের বিভিন্ন প্রান্তের রিটেলারদের সঙ্গে কথা বলে iPhone 14 Pro এবং 14 Pro Max ক্রয় করতে কাস্টমারদের কত টাকা খরচ করতে হবে, সে সম্পর্কে তথ্য তালাশ করেছে। অ্যাপলের সাপ্লাই সংক্রান্ত সমস্যার কারণেই iPhone 14 Pro ও 14 Pro Max সঠিক দামে উপলব্ধ করতে জেরবার হতে হচ্ছে কাস্টমারদের। জানা যাচ্ছে, সব মিলিয়ে থার্ড-পার্টি সংস্থাগুলি দেশে iPhone 14 সিরিজ়ের ফোনগুলি বিক্রি করতে 10,000-22,000 টাকা অতিরিক্ত চার্জ করছে।

রাজস্থানের জয়পুরের বিদিত শেখাওয়াত নামের এক ফ্রিল্যান্স ফটোগ্রাফার বলছেন, “জয়পুরের স্থানীয় খুচরা বিক্রেতার কাছে 10,000 টাকা দিয়ে iPhone 14 Pro Max 256GB প্রি-বুকিং করা সত্ত্বেও, আমি পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী লঞ্চের সময় ফোনটি পাইনি। কয়েকদিন অপেক্ষা করার পর দোকানদার এমআরপির জন্য 12,000 টাকা অতিরিক্ত দাবি করেছিল এবং আমাকে 4,000 টাকার ক্যাশব্যাক পেতে আমার HDFC ক্রেডিট কার্ড ব্যবহার করতে দেয়নি।”

উল্লেখযোগ্যভাবে, কিছু খুচরা বিক্রেতা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও একটি অনলাইন উপস্থিতি প্রতিষ্ঠা করেছে। প্রিমিয়াম মূল্যের দাবিতে খোলাখুলিভাবে নথিভুক্ত তালিকাগুলি পর্যবেক্ষণ করে দেখেছে News 18-এর টেক ডিপার্টমেন্ট।

থানের এক স্টোরের মালিকের কাছ থেকে একটি তালিকা পাওয়া গিয়েছে, যেখানে বলা হয়েছে যে “14 প্রো ম্যাক্স ইন্ডিয়ান ইউনিট সিল হার্ড ক্যাশ ডিল।” 128GB iPhone 14 Pro Max-এর জন্য 1,62,000 টাকা এবং 256GB iPhone 14 Pro Max-এর জন্য 1,72,000 টাকা চাইছে সেই বিক্রেতা। এটি MRP থেকে প্রায় 22,000 টাকা বেশি। অনুরূপ স্কেলের খুচরা বিক্রেতাদের স্টক বরাদ্দ করা হয়েছে, তবুও সব জায়গাতেই স্টক নিয়ে সমস্যার কথা বলা হচ্ছে।

খুচরা বিক্রেতারা প্রকাশ্যে 20,000 টাকার উপরে দাবি করছে। “সুপার প্রিমিয়াম মূল্য” আইফোন প্রো মডেলগুলি ভারতের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বাজারে মোটামুটিভাবে 40,000 টাকা কম দামে পাওয়া যাচ্ছে। তাই, অ্যাপল ভারতীয় গ্রাহকদের কাছ থেকে উল্লেখযোগ্যভাবে বেশি চার্জ নেওয়া সত্ত্বেও, Apple-এর প্রিমিয়াম আইফোনের হাইপ কিন্তু এক ফোঁটাও কমেনি, বরং বেড়েছে। কেউ অস্বীকার করতে পারে না যে, খুচরা বিক্রেতারা এই ধরনের প্রিমিয়াম চার্জ করছে কারণ গ্রাহকরা ফোনগুলি চোখে না দেখেই সহজেই তার ঋণ পরিশোধ করছেন।

তাছাড়া, দোকানদাররা শুধু মার্কিন যুক্তরাষ্ট্র এবং দুবাইয়ের মতো অন্যান্য দেশ থেকে আইফোন আমদানি করছে না। তারা ইউনিটগুলিকে উল্লেখযোগ্যভাবে বেশি এবং “কেবল নগদে” বিক্রি করে ট্যাক্স ফাঁকি দিচ্ছে। এদিকে বিক্রেতারা এই অস্বাভাবিকতা বুঝতেও পারে না। কিন্তু বিদেশ থেকে আইফোন এনে তারপর বিক্রি করা হয়।

দিল্লির একজন খুচরা বিক্রেতা আশিস বলেছেন, “আমরা iPhone 14 Pro-এর পর্যাপ্ত স্টক পাচ্ছি। কিন্তু iPhone 14 Pro Max-এর স্টক অ্যাপলের কাছ থেকে সরবরাহে বিশেষভাবে কম। যাইহোক, আমরা এখন পর্যাপ্ত স্টক পেয়েছি এবং আমাদের গ্রাহকদের জন্য উপলব্ধতার সমস্যাগুলি সমাধান করার আশা করছি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours