দুর্নীতির আঁচ পড়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও। বাগ কমিটির রিপোর্টে উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠে আসে।

বদল যে হতে পারে সেই সম্ভাবনার কথা আগেই শোনা গিয়েছিল। শেষ পর্যন্ত জল্পনাই সত্যি হল। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (University of North Bengal) অন্তবর্তীকালীন উপাচার্য হচ্ছেন ওম প্রকাশ মিশ্র। প্রসঙ্গত, শিক্ষাক্ষেত্রে দুর্নীতির অভিযোগে বর্তমানে জেল বন্দি রয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) সহ একাধিক সরকারি আমলা। দুর্নীতির আঁচ পড়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও। বাগ কমিটির রিপোর্টে উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠে আসে। যা নিয়েও বিস্তর চাপানউতর চলছিল শিক্ষা মহলে। তারপর থেকেই শোনা যায় তাঁর বদলির জল্পনা। সূত্রের খবরস, এরইমধ্যে দ্রুত কী করে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য আনা যাবে সে বিষয়ে ভাবনা চিন্তাও শুরু করেছিল সরকার।


অস্থায়ীভাবে অ্যাড হক কমিটির ভিত্তিতে কাউকে নিয়োগ করা হতে পারে বলেও শোনা গিয়েছিল। তবে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রবীণ অধ্যাপকরা অগ্রাধিকার পেতে পারেন বলেও খবর মেলেছিল শিক্ষা দফতর সূত্রে। শেষ পর্যন্ত শোনা গেল ওম প্রকাশ মিশ্রর নাম। ১৯৮৭ সাল থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সঙ্গে যুক্ত ছিলেন ওম প্রকাশ। ১৯৯৪ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন। তারপর ২০১৮ সালে তিনি ফের বিভাগীয় প্রধানের দায়িত্ব নেন। 

বর্তমানে যে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নিতে চলেছেন সেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকেই ১৯৮২ সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক পাশ করেছিলেন ওমপ্রকাশ। পেয়েছিলেন গোল্ড মেডেলও। এরপর চলে যান জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। ফার্স্ট ক্লাস পান স্নাতকোত্তরেও ও এমফিলে। পরবর্তীতে পিএইচডি শেষ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে। যদিও নতুন দায়িত্ব পাওয়া প্রসঙ্গে ওমপ্রকাশের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এখনও নিয়োগপত্র হাতে পাইনি। পাওয়ার পর এ বিষয়ে প্রতিক্রিয়া দেব।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours