দক্ষিণবঙ্গে বৃষ্টির খরা এখনই কাটছে না। আশার বাণী শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গে এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বরং রাজ্যে বাড়বে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে পাসিং শাওয়ার অর্থাৎ যতক্ষণ মেঘ সরবে ততক্ষণ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মাত্র। 

তবে বৃষ্টি বাড়তে চলেছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গে মালদা ও দুই দিনাজপুর ছাড়া বাকি পাঁচটি জেলাতেই বৃষ্টির পরিমাণ বাড়বে। ১৪ জুলাই দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির কথা জানিয়েছে হাওয়া অফিস। আজ থেকে আগামিকাল পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনাও রয়েছে ।

অন্যদিকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মৌসম ভবনের তরফে জানান হয়েছে জুনের বৃষ্টির ঘাটতি মেটার লক্ষণ নেই মধ্য জুলাইয়েও। আগামীদিনে সেই ঘাটতি আরও কিছুটা বাড়বে। পুরুলিয়া ,বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা ,ঝাড়গ্রাম এবং মেদিনীপুরে তুলনামূলক বেশি বৃষ্টি হবে। মৎস্যজীবীদের আজ সন্ধে পর্যন্ত সমুদ্রে যাওয়ায় নিষেধ করা হয়েছে। জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি হবে। 

প্রসঙ্গত, এবারে বৃষ্টির ঘাটতি রয়েছে বাংলায়। ১৪ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষার ঘাটতি রয়েছে ৪৫ শতাংশ। গোটা রাজ্যে সার্বিক ঘাটতি ২৬ শতাংশ। শুক্রবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে মেঘের সরণ বা মুভমেন্ট অনুযায়ী হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি। রাতের তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি। বাতাসের সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৯২ শতাংশ। ফলে চুড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি রয়েছে। আলিপুর অবহাওয়া দফতরের খবর অনুযায়ী গত ২৪ ঘন্টায় ১৫.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours