এটিএমে (ATM) টাকা তোলা থেকে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের জন্য নির্দিষ্ট টাকা নেয় সব ব্যাঙ্ক। সেই ক্ষেত্রে গ্রাহক ন্যূনতম অ্যাকাউন্ট ব্যালেন্স না রাখলেও করা হয় জরিমানা। সরকারি-বেসরকারি সব ব্যাঙ্কের ক্ষেত্রেই প্রয়োজ্য এই নিয়ম। জেনে নিন, স্টেট ব্যাঙ্ক (SBI) 'ফিন্যান্সিয়াল' ও 'নন-ফিন্যান্সিয়াল' লেনদেনের জন্য ঠিক কত চার্জ নেয়।
আগে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে গড় মাসিক ব্যালেন্স না রাখলেই জরিমানা করত SBI। ২০২০ সালের মার্চ থেকে বন্ধ হয়েছে এই জরিমানা। ব্যাঙ্কের ওয়েবসাইটে এই তথ্য দিয়েছে SBI। আগে এসবিআই শাখার উপর নির্ভর করে ন্যূনতম ব্যালেন্স না রাখার জন্য ৫-১৫ টাকা জরিমানা করত স্টেট ব্যাঙ্ক। মেট্রো, শহরতলি বা গ্রামীণ অঞ্চলে নেওয়া হত আলাদা চার্জ।
SBI-এর নিয়ম অনুসারে, যে গ্রাহকরা মাসে ১ লক্ষ টাকা পর্যন্ত গড় মাসিক ব্যালেন্স বজায় রাখেন, তারা SBI ATM-এ পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে পারেন। অন্যান্য ATM-এর জন্য, দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদ-সহ ছয়টি মেট্রো শহরে বিনামূল্যে লেনদেনের সীমা তিনটিতে সীমাবদ্ধ। তবে SBI-এর যে গ্রাহকদের গড় মাসিক ব্যালেন্স ১ লক্ষ টাকার বেশি থাকে, তারা সীমাহীন বিনামূল্যে লেনদেনের সুযোগ পান।
তবে এই নির্ধারিত সীমার বাইরে আর্থিক লেনদেনের জন্য SBI ২০ টাকা পরিষেবা ফি ধার্য করে৷ সেই ক্ষেত্রে 'নন-ফিন্যান্সিয়াল' লেনদেনের জন্য ব্যাঙ্ক SBI ATM-এ ৫ টাকা ও অন্যান্য ব্যাঙ্কের ATM-এ ৮ টাকা ও ট্যাক্স চার্জ করে। এই ফি কেবল নির্ধারিত সীমা অতিক্রম করলেই নেওয়া হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours