আন্দোলনকারীদের অভিযোগ, অযোগ্য প্রার্থীরা টাকা দিয়ে যেখানে চাকরি পেয়েছেন, সেখানে তাঁরা এখনও তাঁদের প্রাপ্য চাকরি পাননি।

দেড় বছর ধরে আন্দোলন চলছে। কিন্তু চাকরি মিলছে না। চাকরির অপেক্ষায় রয়েছে হাজার হাজার যোগ্য প্রার্থী। আন্দোলনকারীদের অভিযোগ, অযোগ্য প্রার্থীরা টাকা দিয়ে যেখানে চাকরি পেয়েছেন, সেখানে তাঁরা এখনও তাঁদের প্রাপ্য চাকরি পাননি। এরই মধ্য়ে এসএসসি নিয়োগ দুর্নীতি (SSC Scam Case) মামলায় গ্রেফতার হয়েছেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায় (Partha Chatterjee)। তারপরেই তাঁদের প্রশ্ন কবে তাঁদের চাকরি মিলবে?  

একাধিক অভিযোগ:
চাকরির দাবিতে ৪৯৬ দিন ধরে, ধর্মতলায় আন্দোলন করছেন আন্দোলনকারী চাকরিপ্রার্থীরা। আন্দোলনকারীদের মধ্যে রয়েছেন নদিয়ার (Nadia) কল্যাণীর বাসিন্দা তনয়া বিশ্বাস। তিনি একাদশ-দ্বাদশ শ্রেণিতে শিক্ষকতার জন্য পরীক্ষা দিয়েছিলেন। রেজাল্ট বেরনোর পর দেখা যায়, ওয়েটিং লিস্ট ৪৩ নম্বরে নাম ছিল তাঁর। তনয়ার দাবি, ওয়েটিং লিস্টে তাঁর পিছনে থাকা প্রার্থী রহস্যজনকভাবে চাকরি পেয়ে গিয়েছেন। অথচ, তিনি আজও চাকরি পাননি। আন্দোলনকারীদের মধ্যে রয়েছেন, মুর্শিদাবাদের (Murshidabad) সাগরদিঘির বাসিন্দা সহিদুল্লা। ২০১৬ সালে নবম দশমের শিক্ষক পদের জন্য পরীক্ষা দিয়েছিলেন তিনি। ফলপ্রকাশের পর দেখা যায়, ওয়েটিং লিস্টে ১৮৪ নম্বরে তাঁর নাম রয়েছে। তাঁর দাবি, নির্দিষ্ট সময়সীমার পরও অনেকে ফর্ম পূরণ করে, চাকরি পেয়েছেন। আর সহিদুল্লা এখনও রাস্তায় বসে। কৃষ্ণনগরের বাসিন্দা আবু নাসের ঘরামিও নবম-দশমে শিক্ষকতার জন্য পরীক্ষা দিয়েছিলেন। ওয়েটিং লিস্টে ১২৩ নম্বরে নাম ছিল। তিনি বলেন, 'ফেল করা ছাত্ররা চাকরি পেয়েছে। আমি পাইনি। অকুলপাথারে পড়ে রয়েছি।'

এর আগেও বহুবার নানা ঘটনায় রাজ্যের নেতা-মন্ত্রীদের উপর অভিযোগ এসেছে। সারদা-নারদা থেকে রোজভ্যালি চিটফান্ডের (Chit Fund) অভিযোগে গ্রেফতার হয়েছেন হেভিওয়েট নেতা-মন্ত্রী-সাংসদ। এবার ফের এক মন্ত্রী গ্রেফতার হলেন। এর আগে সারদাকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন মদন মিত্র, রোজভ্যালিকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, নারদকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। কিন্তু, এবার একটানা ২৭ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ চলেছে। ফ্ল্যাট থেকে ২১ কোটিরও বেশি নগদ টাকা উদ্ধার হয়েছে। উদ্ধার হয়েছে গয়না, বিদেশি মুদ্রা। একসঙ্গে এসব দেখে অনেকে বলছেন, অতীতের অনেক ঘটনাকেই পিছনে ফেলে দিল নিয়োগ-দুর্নীতির তদন্ত! দুই ক্ষেত্রেই ভোগান্তির শিকার হয়েছেন সাধারণ মানুষরা। সারদা, রোজভ্যালি কাণ্ডে নিঃস্ব হয়েছিলেন অসংখ্য সাধারণ মানুষ। এসএসসি নিয়োগ দুর্নীতিতেও গভীর সমস্যায় রয়েছেন সাধারণ পরিবারের অসংখ্য চাকরিপ্রার্থী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours