ওই অনুষ্ঠান থেকে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, তিনি মনে করেন রাজনীতি সামাজিক পরিবর্তনের জন্য, কিন্তু বর্তমান পরিস্থিতিতে ক্ষমতা কুক্ষিগত করে রাখতেই রাজনীতি করা হচ্ছে।
শনিবার নিজের ‘গড়’ হিসবে পরিচিত মহারাষ্ট্রের নাগপুরের এক অনুষ্ঠানে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি। নীতিন জানিয়েছেন, মাঝেমধ্যেই তাঁর রাজনীতি ছেড়ে দিতে ইচ্ছে হয়, কারণ তিনি মনে করেন জীবনে করার মতো আরও অনেক কিছু রয়েছে। নীতিনের এই মন্তব্য সামনে আসার পর থেকে নতুন করে রাজনীতির অলিন্দে আলোচনা শুরু হয়েছে। সমাজকর্মী গিরিশ গান্ধীকে সম্মাননা জ্ঞাপনে আয়োজিত অনুষ্ঠানে নীতিন বলেন, “অনেক সময়ই আমার মনে হয় রাজনীতি ছেড়ে দেওয়া উচিৎ হবে কি না। রাজনীতি ছাড়াও জীবনে করার মতো অনেক কিছু রয়েছে।”

ওই অনুষ্ঠান থেকে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, তিনি মনে করেন রাজনীতি সামাজিক পরিবর্তনের জন্য, কিন্তু বর্তমান পরিস্থিতিতে ক্ষমতা কুক্ষিগত করে রাখতেই রাজনীতি করা হচ্ছে। মহারাষ্ট্র বিধান পরিষদের প্রাক্তন সদস্য গিরিশ গান্ধী ২০১৪ সালে শরদ পওয়ারের ন্যাশনালিস্ট পার্টি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। অনুষ্ঠানে উপস্থিত জনতাকে গড়করি বোঝানোর চেষ্টা করছিলেন যে কীভাবে তিনি সময় গিরিশকে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখতে চেষ্টা করেছিলেন।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আজ যা আমরা দেখছি তাতে মনে হচ্ছে ১০০ শতাংশই ক্ষমতায় আসতে চায়। সামজিক ও অর্থনৈতিক সংস্কারই আসল রাজনীতির বহিঃপ্রকাশ সেই কারণে বর্তমান রাজনীতিবিদদের শিক্ষা ও সংস্কৃতির উন্নতির জন্যও কাজ করা উচিত। রাজনীতির মানে কী মানুষ ও দেশের উন্নয়ন করা না কি ক্ষমতায় থাকা?” উল্লেখ্য কেন্দ্রীয় মন্ত্রীর পাশপাশি গড়করি অতীতে বিজেপি সর্বভারতীয় সভাপতি ছিলেন। বিজেপির রাজনীতিতে তিনি আরএসএসের অত্যন্ত ঘনিষ্ঠ বলেই পরিচিত। গড়করির মন্তব্যে বিশেষ কোনও ইঙ্গিত রয়েছে কি না, তা আগামী দিনেই বোঝা যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours