সমুদ্রের মাঝে ঝকঝকে সোনালী রঙের রথ! ঘূর্ণিঝড় অশনির কারণে উত্তাল বঙ্গোপসাগারে হঠাত্‍ দেখে যায় সোনার রঙের পরত দেওয়া রথের আকারের বস্তু। যা দেখে সকলেই হতবাক হয়ে যায়। এই সোনার বরণ রথ কোথা থেকে, কীভাবে ভেসে এল, তা নিয়ে চলে নানাবিধ চর্চা।

এই রথ শ্রীকাকুলাম জেলার সূন্নাপল্লীর তটে পাওয়া গিয়েছিল। মঙ্গলবার সন্ধ্যায় সমুদ্রে বয়ে এটা আসে। সমুদ্রে এতবড় সোনালি রঙের জিনিস বইতে দেখেন তখনই সেটাকে উদ্ধারে নেমে পড়েন স্থানীয়রা। উত্তাল সমুদ্রে নেমেই টানতে টানতে নিয়ে আসেন সেই সোনালী রঙের রথ। কিছুক্ষণের মধ্যেই এই খবর ছড়িয়ে পড়ে সর্বত্র। প্রচুর উত্‍সাহী মানুষ ওই জায়গায় পৌঁছে যান। সাধারণের বিবরণ অনুযায়ী, রথটি দেখতে খুবই সুন্দর। মাথার ওপরদিকটা মনেস্ট্রি ধাঁচের। তাতে সোনালি রঙের আবরণ দেওয়া রয়েছে। এটা এমনভাবেই তৈরি যাতে জলে পড়লে ভাসতে পারে। তবে কোথা থেকে এল এত সুন্দর রথ? সত্যিই কী সোনায় মোড়া রয়েছে? এই সব তথ্য জানিয়েছেন স্থানীয় পুলিশ আধিকারিক।

নৌপাড়া থানার সাব ইন্সপেক্টর জানিয়েছেন যে, এই রথটি জোয়ারের ঢেউয়ে ভেসে এসেছে। থাইল্যান্ড, জাপান, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া বা মালেশিয়া, যে কোন দেশের হতে পারে এই রথ। তবে পুলিশ কর্তার মতে, মায়নমারে -এ এর উত্‍স, কারণ সে দেশে এমন নকশার রথ তৈরি হয়।

তিনি আরও জানিয়েছেন যে, রথটি টিনের তৈরি, তাতে সোনালি রং করা হয়েছে। দেখে মনে হবে যেন আস্ত এরটি মন্দির, যাতে চাকা লাগানো হয়েছে। যদিও এই রথের ভিতর কিছু ছিল না বলে তাঁর দাবি। তবে এটিকে একেবারে সন্দেহের তালিকা থেকে বাদ দেওয়া যাচ্ছে না। কোনও কুমতলবে এই রথ ভারতের সমুদ্রে ভাসিয়ে দেওয়া হয়েছে কিনা, তার দিকেও নজর রাখা হচ্ছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours