সীমান্তে প্রতিবেশী দেশের সঙ্গে উত্তেজনা সব সময় চরমে। এই পরিস্থিতিতে লাদাখের অবস্থা ইউক্রেনের মতো হতে পারে। লন্ডনের একটি অনুষ্ঠানে এমনটাই মন্তব্য করলেন রাহুল গান্ধি। আইডিয়াস ফর ইন্ডিয়া নামক একটি অনুষ্ঠানে লাদাখে ইন্দো-চিন সংঘর্ষের কথা তুলে ধরেন রাহুল গান্ধি।পাশাপাশি তিনি বলেন, ভারতে যে কোনও মুহূর্তে আগুন জ্বলতে পারে। তাতে পরিস্থিতি শ্রীলঙ্কার থেকেও খারাপ হবে।

তিনি বলেন, বিজেপি দেশে কেরোসিন ছড়ানোর কাজ করছে। যারফলে ভারতে যে কোনওদিন আগুন লেগে যেতে পারে। দেশ জুড়ে অশান্তির বাতাবরণের সৃষ্টি হবে। তখন ভারতের অবস্থা শ্রীলঙ্কার থেকেও খারাপ হবে। ভারতে সাম্প্রদায়িক সম্প্রিতীর বাতাবরণ রাখা জরুরি। জনগণের স্বার্থে গণতন্ত্রকে রক্ষা করতে হবে। বিশ্বের সব থেকে গণতান্ত্রিক দেশ ভারত। বিশ্বের কাছে ভারত একটা নজির সৃষ্টি করেছে। সেই গণতন্ত্র ভারতে ব্যহত হলে সারা বিশ্বে সমস্যার সৃষ্টি হবে। আমেরিকা ইতিমধ্যে তা বুঝতে পেরেছে বলে তিনি মন্তব্য করেছেন।

লন্ডনে রাহুল গান্ধি বলেন, রাশিয়াও বলত, তারা ইউক্রেন দখল করতে চায় না। তবে দুটো জেলাকে ইউক্রেনের বলে স্বীকার করেনি রাশিয়া। ইউক্রেন যাতে ন্যাটোর সদস্য না হয়, সেই কারণেই দুটো জেলা দখল করতে চেয়েছিল রাশিয়া। আর তাতেই ইউক্রেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ইউক্রেনের যা পরিস্থিতি তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। পাশাপাশি রাহুল গান্ধি মনে করেছেন, LAC সমস্যার দ্রুত সমাধান করতে হবে। না হলে লাদাখের অবস্থা ইউক্রেনের মতো হতে পারে বলে মনে করা হচ্ছে। ভারতের জনগণ সব দেখছে। তাঁরা সব দিকে খেয়াল রাখেন।

এদিন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক হাত নিয়ে বলেন, দেশের প্রধানমন্ত্রীর সব সময় দেশের জনগণের কথা শোনা উচিত। অন্তত শোনার মানসিকতা থাকা প্রয়োজন। প্রধানমন্ত্রীর দফতর যা ইচ্ছা তাই করতে পারেন না বলেও তিনি মন্তব্য করেন। আমরা মনে করি, আমাদের দেশ ভারত সকলের। দেশের প্রতিটি নাগরিকের এই দেশে সমান অধিকার রয়েছে। বিজেপি বা আরএসএস তা মনে করে না। তারা দেশটাকে কয়েকটি সম্প্রদায়ের মধ্যে ভাগ করে দিতে চায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours