সকাল থেকে ঝকঝকে রোদ কলকাতায়। বইছে দমকা হাওয়া। তবে গুমোট ভাব রয়েছে। যার জেরে খানিকটা অস্বস্তিকর পরিবেশ শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। মঙ্গলবার রাতের দিকে কলকাতা ও সংলগ্ন এলাকায় ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হতে পারে।হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী পাঁচদিনে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দুই দিনাজপুর ও মালদায় বজ্রবিদ্যু-সহ বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আজ কলকাতায় আকাশ অংশত মেঘলা থাকবে।

এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল মহানগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।

কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৭ শতাংশ। এদিকে, এ বছর নির্ধারিত সময়ের আগেই দেশে পা রাখছে বর্ষা (Monsoon)। দেশে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। IMD সূত্রে জানানো হয়েছে, এ বছর তার আগেই বর্ষা ঢুকবে দেশে। নির্ধারিত সময়ের ছয় দিন আগে আগামী ২৭ মে কেরলে বর্ষার প্রবেশ ঘটবে।

দেশের মধ্যে কেরলেই প্রথম বর্ষা ঢোকে।জানা যাচ্ছে, ইতিমধ্যেই আন্দামান সাগরে মৌসুমী বায়ুর প্রবেশ ঘটেছে। আগেই IMD-র পক্ষ থেকে বলা হয়েছিল, ''দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এবার দক্ষিণ আন্দামান সাগর ও তত্‍সংলগ্ন বঙ্গোপসাগরে ১৫ মে নাগাদ প্রবেশ করতে পারে।''সেই পূর্বাভাসই সত্যি হল। IMD-র মুখপাত্র মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, আন্দামান সাগরে মৌসুমী বায়ুর প্রবেশের স্বাভাবিক সময় ২২ মে। IMD-র বিজ্ঞানী আর কে জেনামনি বলেছেন, যেভাবে গোটা প্রক্রিয়া দেখা যাচ্ছে, তাতে আমাদের পূর্বাভাস ঠিকঠাক হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours