রাজ্যে তীব্র দাবদাহ শুরু হতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্কুল ছুটির ঘোষণা করে দেন। এই স্কুল ছুটি শুরু হয়েছে গত মে মাসের ২ তারিখ থেকে। আর এই ছুটি চলবে টানা ৪৫ দিন। টানা এই ৪৫ দিনের ছুটি নিয়ে ইতিমধ্যেই শিক্ষা দপ্তর নানান প্রশ্নের মুখোমুখি হয়েছে।তবে এরই মাঝে মিড-ডে-মিল নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে দেখা গেল দপ্তরকে।

গ্রীষ্মের টানা এই ৪৫ দিনের ছুটিতে যাতে পড়ুয়ারা মিড ডে মিলের খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত না হয় তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, স্কুল বন্ধ থাকলেও পড়ুয়াদের জন্য মিড ডে মিলের বরাদ্দ রাখা হচ্ছে। স্কুল খোলা থাকাকালীন যেমন মিড-ডে-মিল দেওয়া হয়, ঠিক সেই রকমই বন্ধ থাকলেও মিড-ডে-মিল দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা দপ্তর।

এই ব্যাপারে জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, গরমের ছুটিতে পড়ুয়াদের মিড ডে মিলের ব্যবস্থা করতে হবে। অর্থাত্‍ এই গরমের ছুটিতে পড়ুয়ারা স্কুল না এলেও যেন তারা মিড-ডে-মিল থেকে বঞ্চিত না হয় তার ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। গরমের ছুটিতে এই প্রথম এমন ব্যবস্থা গ্রহণ করল রাজ্য শিক্ষা দপ্তর।

সূত্র মারফত জানা যাচ্ছে আগামী ২৫ মে থেকে পড়ুয়াদের অভিভাবকদের হাতে মিড ডে মিলের বরাদ্দ খাদ্য সামগ্রী তুলে দেওয়া হবে। এই মিড ডে মিলের খাদ্য সামগ্রী নেওয়ার জন্য অবশ্য পড়ুয়াদের স্কুলে আসার প্রয়োজন নেই। সেক্ষেত্রে তাদের অভিভাবকদের স্কুলে আসতে হবে এবং খাদ্য সামগ্রী সংগ্রহ করে নিতে হবে। ঠিক যেমনটা করোনাকালে হয়েছিল।

গরমের এই ছুটিতে পড়ুয়াদের জন্য যে পরিমাণ মিলের খাদ্যসামগ্রী বরাদ্দ করা হয়েছে তা হলো মাথাপিছু ২ কেজি আলু, ২ কেজি করে আলু, ২৫০ গ্রাম ডাল জাতীয় শস্য, ২৫০ গ্রাম চিনি ও একটি করে সাবান।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours