গরম বাড়ছে বাড়ছে করতে করতে এপ্রিলের দোরগোড়ায় পৌঁছে গেছি আমরা। এতদিন তো অনেকেই এসি চালিয়ে দিয়েছেন রাতের বেলা। বেলার দিকে বাইরে বের হলে যে পরিমাণ গরম তাড়া করছে, তাতে মনে হচ্ছে বেঁচে থাকা দায় হবে বৈশাখ-জ্যৈষ্ঠে। এখন তো সবে চৈত্র মাস। কিন্তু আবহাওয়া তো আর আমাদের ভাল-মন্দ দেখে আসবে না।

তাই আমাদেরকেই নিজের যত্ন নিতে হবে। গরমে ত্বকের একাধিক সমস্যা (Skin Problem) দেখা দেয়। অতিরিক্ত সিবাম নির্গত থেকে শুরু করে, ফুসকুড়ি, ব্রণ, লালচে ভাব ইত্যাদির সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি যদি গরমে শরীর ডিহাইড্রেট (Dehydration) হয়ে যায়, তার প্রভাবও ত্বকে পড়ে। এই সব সমস্যা থেকে রেহাই পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল ত্বককে (Skin Care Tips) শীতল রাখা।

শরীরকে হাইড্রেট রাখুন

শরীরে যে জলশূন্যতার সমস্যা দেখা দেয়, তাহলে এর প্রভাব ত্বকেও পড়ে। ত্বক শুষ্ক হতে শুরু করে। যার ফলে চুলকানি, ফুসকুড়ি, র‍্যাশের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে রেহাই পেতে গরমে প্রচুর পরিমাণে জল পান করুন। যত বেশি জল পান করবেন, ত্বক ও শরীর দুটোই ভাল থাকবে। এর পাশাপাশি ফলের রস, ডাবের ফল ও জল-ভিত্তিক মরসুমি ফল খান। এতে ত্বকে পুষ্টির ঘাটতিও হবে না।

ঠান্ডা জলে শীতল হবে মুখ

গরমে বাইরে থেকে এসে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বাড়িতে থাকলেও মাঝে মাঝে মুখে ঠান্ডা জলের ঝাপটা দিন। শসা বা মিন্টের নির্যাসের ফেসওয়াশ ব্যবহার করুন। এতে ত্বকে কুলিং এফেক্ট পাবেন।

ফেসিয়াল মিস্টে পান ফ্রেসনেস

অফিসে থাকলে যদি বার বার মুখে ঠান্ডা জলের ঝাপটা না দিতে পারেন, তাহলে হাতের কাছে ফেস মিস্ট রাখুন। ফেসিয়াল মিস্ট আপনার ত্বককে তরতাজা রাখবে। এতে আপনি ফ্রেশনেস অনুভব করবেন।

বরফের আলতো ছোঁয়া

গরমে ত্বকে লালচে ভাব, ফুসকুড়ি, চুলকানির সমস্যা থেকে রেহাই পেতে ত্বকে বরফ ঘষুন। এতে ত্বকের সমস্যা কমে যাবে। এর পাশাপাশি ত্বকে রক্ত সঞ্চালন উন্নত হবে। মুখের প্রদাহ কমাতে দারুণ কার্যকর এই পদ্ধতি।

বাড়িতে তৈরি করুন ফেসপ্যাক

কুলিং ফেস মাস্ক হিসাবে শসার তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এতে ত্বক শীতল ও তরতাজা থাকবে। শসার রস বের করে ফ্রিজে রাখুন কিছুক্ষণ। তারপর সেটা ত্বকে লাগান। এর পাশাপাশি আপনি গ্রিন টি-এর ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন।

শিট মাস্কের জাদু

গরমে যদি ত্বককে হাইড্রেট রাখতে হবে, তাহলে শিট মাস্ককে স্কিন কেয়ার রুটিন থেকে বাদ দেবেন না। শিট মাস্ক ব্যবহারের আগে কিছুক্ষণ ফ্রিজে রাখতে পারেন। এতে ত্বকে কুলিং এফেক্ট পাবেন।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours