আরও এক মহামারী অপেক্ষা করছে! জানালেন বিল গেটস

আনফোল্ড বাংলা ডেস্ক: প্রায় আড়াই বছর পরে কোভিড ১৯ মহামারী অবশেষে কিছুটা হ্রাস পেয়েছে। কিন্তু মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ভবিষ্যতে আরো একটি মহামারী সম্পর্কে কঠোর সতর্কতা জারি করেছেন।


গেটস আরও বলেন, পরবর্তী মহামারীটি করোনভাইরাস থেকে আসবে না। এটি একটি ভিন্ন ধরণের ভ্যারিয়েন্ট থেকে সংক্রামিত হবে।

গেটস উল্লেখ করেছেন কোভিড -১৯-এর প্রকোপ টিকার মাধ্যমে অনেকটাই নিয়ন্ত্রিত। গেটসই, ডিসেম্বরে ওমিক্রন তরঙ্গ সম্পর্কে একটি সতর্কতা জারি করেছিলেন। এবার বলেছেন, বিশ্ব "আরেকটি" মহামারীর সম্মুখীন হতে চলেছে। যেটি এই সময় এটি একটি ভিন্ন "প্যাথোজেন" হবে। গেটস আমেরিকান টিভি নিউজ চ্যানেল সিএনবিসিতে বলেন, "গুরুতর রোগের ঝুঁকি, যা প্রাথমিকভাবে বয়স্ক হওয়া এবং স্থূলতা বা ডায়াবেটিস হওয়ার সঙ্গে সম্পর্কিত,। পরবর্তী মহামারীর জন্য তৈরি হওয়ার খরচ অবশ্য এত বেশি নয়। এটা বিশ্ব উষ্ণায়নের মত নয়। হ্যাঁ, যদি আমরা দ্রুত সচেতন হই, তাহলে আমরা তাড়াতাড়ি ধরতে পারব"।

তিনি আরও বলেছিলেন, 'হু'-এর নির্ধারিত সময় অনুযায়ী ২০২২ সালের মাঝামাঝি বিশ্বব্যাপী ৭০% টিকা দেওয়ার লক্ষ্য। তবে এটা "খুব দেরি" হয়ে যাচ্ছে বলে তিনি মনে করেন। তা সত্ত্বেও, গেটস কোভিড-১৯ মহামারীর তীব্রতা হ্রাসের বিষয়ে আশাবাদী। বর্তমানে, বিশ্বের প্রায় ৬১% লোকের অন্তত একটি ডোজ ভ্যাকসিন রয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours