ব্রাজিলের পেট্রোপলিস শহরে প্রবল বৃষ্টির ফলে সৃষ্ট কাদার স্রোতে ভেসে গিয়ে মৃত্যু হল অন্তত ১০৪ জনের। কাদার স্রোতে ঢেকেছে বহু ঘরবাড়ি। ভেসে গিয়েছে বহু গাড়িও। মঙ্গলবারের বৃষ্টিতে কার্যত বিধ্বস্ত গোটা পেট্রোপলিস। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সেখানকার সুন্দর রাস্তা। আবহাওয়া দফতর জানাচ্ছে, পেট্রোপলিসে গোটা ফেব্রুয়ারির গড় বৃষ্টিপাতের যে পরিমাণ, শুধু মঙ্গলবারের বৃষ্টিই তাকে ছাপিয়ে গিয়েছেমঙ্গলবারের ঘটনায় আতঙ্কের ছাপ স্পষ্ট স্থানীয় বাসিন্দা হিলডার চোখে-মুখে। তিনি সে দিন বাড়ির কাছেই রাস্তায় দাঁড়িয়েছিলেন। সেই সময়ে তাঁর পাশে ছিলেন আরও আট জন। হিলডার কথায় , ''আমার বোনঝি ও তাঁর পাঁচ বছরের মেয়ে খড়কুটোর মতে ভেসে গিয়েছে কাদার স্রোতে। ওদের এখনও খুঁজে পাইনি। বাকিদের খবর জানি না। আমি কোনওক্রমে বেঁচে গিয়েছি। আমাদের শহরটা শেষ হয়ে গেল!''

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, প্রায় ৮০টি বাড়ি ক্ষতিগ্রস্ত। রিয়ো ডে জেনিরো-র গভর্নর ক্লদিয়ো কাস্ত্রো গত কাল জানিয়েছেন, পেট্রোপলিসে যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছে। কোথাও ল্যাম্পপোস্টে ঝুলছে গাড়ি, আবার কোথাও গাড়ি উল্টে পড়ে। পরিস্থিতি মোকাবিলায় নেমেছে দমকল ও সেনা। এখনও বহু জায়গায় কাদার স্তর রয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো টুইট করে বিধ্বস্ত এলাকা পুনর্গঠনের জন্য যথাযোগ্য সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। রাশিয়া সফর থেকে ফিরে আগামিকাল, শুক্রবারই তিনি ঘটনাস্থলে পরিদর্শনে যাবেন বলেও জানান। ইতিমধ্যেই তাঁর মন্ত্রিসভার সদস্যদের দুর্গতদের পাশে থাকার নির্দেশও দিয়েছেন প্রেসিডেন্ট।

পেট্রোপলিসে তিন দিনের শোক ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours