বাংলায় ক্রমশ বাড়ছে ওমিক্রন। ঝড়ের গতিতে বাড়ছে করোনার সংক্রমণও। এই অবস্থায় কড়া বিধি নিষেধের পক্ষে রাজ্য প্রশাসন। নবান্ন সুত্রের খবর, যেভাবে সংক্রমণ বাড়ছে তাতে সোমবার থেকেই আংশিক লকডাউনের পক্ষে হাঁটতে পারে সরকার। এমনটাই জল্পনা তৈরি হয়েছিল।

আর সেই জল্পনাকে সত্যি করে একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করল নবান্ন।

দুয়ারে সরকার বাতিল থেকে শুরু করে একগুচ্ছ নির্দেশ জারি। লোকাল ট্রেন সহ একাধিক বিধি নিষেধ জারি করা হল রাজ্য প্রশাসনের তরফে।

আজ রবিবার দুপুরে সাংবাদিকদের মুখোমুখি আসেন রাজ্যের মুখ্যসচিব। যদিও এই সাংবাদিক বৈঠকের আগে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয় নবান্নে। স্বাস্থ্য দফতরের সঙ্গেও এই বৈঠকে উপস্থিত ছিলেন। সেই বৈঠকের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও মুখ্যসচিবের কথা হয়। আর এরপরেই একগুচ্ছ বিধি নিষেধ জারি করা হয় রাজ্যের তরফে।


ব্রিটেন বিমান ওঠা নামায় নিষেধাজ্ঞা

আগামীকাল সোমবার থেকেই ব্রিটেন থেকে আসা সমস্ত কোনও বিমানকে শহরে ঢুকতে দেওয়া হবে না। তবে ব্রিটেন থেকে নাগরিকরা ঢুকতে পারবে। এমনটাই জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। শুধু ব্রিটেন নয়, ঝুঁকি রয়েছে এমন দেশগুলি থেকে বিমান ওঠানামার ক্ষেত্রে নজরদারি চলবে। তবে বিদেশ থেকে আসা সমস্ত যাত্রীদের আরটিপিআর মাস্ট। অন্যদিকে দিল্লি এবং মুম্বই থেকে আসা বিমানের ক্ষেত্রেও বেশ কিছু নিষেধাঙ্গা থাকছে।

বন্ধ হচ্ছে স্কুল-কলেজ

পরিস্থিতি বিচার করে সোমবার থেকে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। রাজ্যের সর্বত্র এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে প্রয়োজনে শিক্ষক কিংবা শিক্ষাকর্মীরা স্কুলে যেতে পারবে বলে স্পষ্ট জানানো হয়েছে নবান্নের তরফে।

লোকাল ট্রেন নিয়ে বড় সিদ্ধান্ত




সংক্রমণ বাড়লেও এখনই রাজ্যে সম্পূর্ণভাবে লোকাল ট্রেন বন্ধ হচ্ছে না। তবে সন্ধ্যা ৭টার পর থেকে রাজ্যে কোনও লোকাল ট্রেন চলবে না। তা স্পষ্ট করে দেওয়া হয়েছে নবান্নের তরফে। তবে যে লোকাল ট্রেন চলবে তাও চলবে ৫০ শতাংশ কার্যত একই নির্দেশ মেট্রোর ক্ষেত্রেও। একেবারে সোশ্যাল ডিসটেন্স মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়েই চালাতে হবে মেট্রোও। তবে দুরপাল্লার ট্রেন নিয়ে এদিন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। যেমনটা চলছে তা চলবে।

বন্ধ থাকবে স্পা-সেলুন সহ সমস্ত পার্ক

হু হু করে বাড়ছে সংক্রমণ। সেদিকে তাকিয়ে সোমবার থেকেই একগুচ্ছ নির্দেশ জারি করা হল নবান্নের তরফে। নির্দেশিকা অনুসারে পার্ক, সেলুন, স্পা এবং জিম সম্পূর্ণ ভাবে বন্ধ থাকবে। বন্ধ থাকবে পর্যটনকেন্দ্র, চিড়িয়াখানা সহ সমস্ত রকমের বিনোদন পার্ক। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

৫০ শতাংশ অফিস কর্মী

সরকারি হোক কিংবা বেসরকারি সংস্থা চালাতে হবে ৫০ শতাংশ কর্মী নেই। রোস্টার বানিয়ে একদিন একটা ভাগের কর্মীরা আসবেন অন্যদিকে আরেক ভাগের। বাকিরা বাড়িতে বসে কাজ করবেন। তবে অফিসে যারা আসবেন তাঁদের সবাইকে ভ্যাকসিন নিতে হবে। এছাড়া অবশ্যই অফিসের মধ্যে সোশ্যাল ডিসটেন্স মানতে হবে।

জমায়েত নয়, নিমন্ত্রনের তালিকা বেঁধে দিল রাজ্য

বিয়ে এবং সমস্ত রকম সামাজিক এবং ধর্মীয় অনুষ্ঠানে ৫০ জনের বেশি লোকের জমায়েত নয়। অন্ত্যেষ্টিক্রিয়ায় ২০ জনের বেশি লোক যেতে পারবেন না। এছাড়াও সভা-বৈঠক-সমাবেশ করা যাবে। কিন্তু তা করতে হবে ৫০ শতাংশকে নিয়ে। তবে ভোট প্রচার কিংবা অন্যান্য ক্ষেত্রে বিষয়টি রাজ্য নির্বাচন কমিশন জাজাবে বলে জানিয়েছেন মুখ্যসচিব।

রাত ১১ টা থেকে কোড়া ভাবে কার্ফু

ফের ফিরছে নাইট কার্ফু। রাত ১১ টা থেকে কড়া ভাবে নাইট কার্ফু মানতে হবে। রাত ১০টার মধ্যে সমস্ত দোকান, মল বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বার হোটেল ৫০ শতাংশ নিয়ে খোলা গেলেও ১০ টার মধ্যে বিন্ধ করতেই হবে। মাস্ক না পরলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এমনটাই এদিন স্পষ্ট করে দিয়েছেন মুখ্যসচিব। তবে জরুরি পরিষেবাকে বিধিনিষেধের আওতার বাইরে রাখা হয়েছে। আপাতত এই নির্দেশিকা কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

source: oneindia.com


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours