ওমিক্রনের হাত ধরে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে (India)। লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে মহামারীতে আক্রান্ত হয়েছেন ৩৩,৭৫০। রবিবার তা ছিল সাড়ে ২৭ হাজারের সামান্য বেশি।

শতকরা হিসেবে সোমবার তা লাফ দিয়ে ২২.৫ শতাংশ বেড়েছে। একদিনে করোনার (Coronavirus)বলি দেশের ১২৩ জন। এদিকে, নতুন বছরের শুরু থেকে করোনা যুদ্ধে আরও শান দিতে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করিয়ে সোমবার থেকে বিভিন্ন কেন্দ্র থেকে করোনা টিকা (Corona vaccine)পাচ্ছেন দেশের কমবয়সিরা। কিন্তু তাতেও করোনার তৃতীয় ঢেউ কতটা ঠেকানো যাবে, তা নিয়ে চিন্তিত স্বাস্থ্যমহলেরই একটা বড় অংশ।

করোনার তৃতীয় ঢেউয়ের দাপটে দেখা দিয়েছে প্রায় সর্বত্রই। তা মেনে নিয়েই এবার কমবয়সিদের টিকাকরণ শুরু করেছে কেন্দ্র। তথ্য বলছে, ১৫ থেকে ১৮ বছর বয়সি প্রায় ৬ লক্ষ ছেলেমেয়ে কো-উইন (CoWin) অ্যাপে রেজিস্ট্রেশন করিয়েছে। নিজের স্মার্ট ফোন না থাকলেও বাবা-মায়ের কারও ফোন থেকে টিকা পাওয়ার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করা যাবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। কোভ্যাক্সিন দিয়ে তাদের টিকাকরণের কাজ শুরু হয়েছে সোমবার থেকে। এছাড়া ভারতের হাতে রয়েছে জাইডাস-ক্যাডিলার টিকা জাইকভ-ডি (ZyCov-D)। সোমবার দেখা গেল, স্কুলের পোশাক পরেই কেউ কেউ টিকা নিতে গিয়েছে।


ওমিক্রনের দাপট রুখতে দেশের একাধিক রাজ্যে জারি হয়েছে কঠোর বিধিনিষেধ। বাংলা তার মধ্যে অন্যতম। আপাতত ২ সপ্তাহে এ রাজ্য়ে জারি হয়েছে কড়া কোভিডবিধি। বন্ধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। লোকাল ট্রেন চলবে সন্ধে ৭টা পর্যন্ত। এছাড়া একাধিক রাজ্যে নাইট কারফিউ লাগু করেছে প্রশাসন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours