দীর্ঘ ২৪ বছরের 'বন্দিদশা' থেকে মুক্তিলাভ। জঙ্গলে ফিরছে শঙ্কর। ২০০৫ সালে সঙ্গিনীর মৃত্যু হওয়ায় বড় একাকীত্বের মধ্যে দিয়ে কাটছিল তার জীবন। শেষমেষ সমস্ত দুঃখকষ্টের অবসান ঘটিয়ে বনের 'সম্পদ' ফিরছে বনে।

শঙ্কর একটি হাতি, যাকে আজ থেকে প্রায় ২৪ বছর আগে তত্‍কালীন রাষ্ট্রপতির উপহার স্বরূপ ভারতে পাঠিয়েছিল জিম্বাবুয়ে সরকার।সেই সময় ভারতের রাষ্ট্রপতি ছিলেন কে আর নারায়ণয়ন। তত্‍কালীন ভারত-জিম্বাবুয়ে সম্পর্ক মজবুত করতেই শঙ্করের ভারতে আগমন। এদেশে আসার পর থেকেই তার জায়গা হয়েছিল দিল্লির চিড়িয়াখানায়। সেই থেকেই ওই চিড়িয়াখানায় বন্দী জীবন কাটাচ্ছে শঙ্কর। মাঝের কিছুটা সময় অবশ্য ভালোই কেটেছে। কারণ সেই সময় শঙ্কর পেয়েছিল তার সঙ্গিনীকে। কিন্তু ২০০৫ সালে সেই সঙ্গিনীরও মৃত্যু হয়েছে। সেই থেকেই একা দিন কাটে শঙ্করের।


দীর্ঘ ২৪ বছর পরে শঙ্করের জঙ্গলে ফিরে যাওয়ার পিছনে র‍য়েছে যার হাত তার বয়স ১৬। দিল্লির বাসিন্দা ১৬ বছর বয়সী নিকিতা ধাওয়ানই সম্প্রতি একটি পিটিশন জারি করে ওই হাতিটিতে জঙ্গলে ছেড়ে দেওয়ার আবেদন জানায়। নিকিতার একটি সংস্থা রয়েছে। ওই সংস্থার কাজ হল নিঃসঙ্গ, নিরীহ অবলা জীবদের হয়ে আওয়াজ তোলা। সম্প্রতি এই নিকিতাই দেখতে পায় যে বছরের পর বছর ধরে দিল্লির চিড়িয়াখানায় একা একা জীবন কাটছে শঙ্করের। আর তাই তাকে যাতে জঙ্গলে তার সঙ্গী সাথীদের কাছে ফিরিয়ে দেওয়া হয় সেই জন্য লড়াই শুরু করে নিকিতা। তারই ফলশ্রুতি হিসাবে দীর্ঘ ২৪ বছর পরে জঙ্গলে ফিরছে শঙ্কর।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours