দেরি হলেও ইলিশ (Ilish) তো এলো! মুখে হাসি তাই মাছের ব্যবসায়ীদের। রুপোলি ছটা ঠিকরে বেরোচ্ছে তাঁদের সেই হাসিতে।



ইলিশ মানে একমুঠো ভাত বেশি। ইলিশ  (Ilish) মানে বাঙালির আবেগ। বঙ্গে এল বাংলাদেশের ইলিশ (Hilsa Fish From Bangladesh)। বাংলার বাজারে জলের রুপোলি শস্য। পদ্মার ইলিশ ইতিমধ্যেই ঢুকে পড়েছে বাংলার বাজারে বাজারে।
জলের এই রুপোলি শস্য 'রূপ কী রানী'র দেখা মিলবে কলকাতা হাওড়ার বাজারে। দাম ৭০০ থেকে ১২০০ টাকা কেজি। বলাই বাহুল্য, জলের রানির খোঁজে এবার ভিড় জমবে বাজারে।
বহু প্রতীক্ষার পর কলকাতা এল বাংলাদেশের ইলিশ  (Hilsa Fish From Bangladesh)। বুধবার রাতে বাংলাদেশ থেকে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত হয়ে ইলিশ বোঝাই লরি এ রাজ্যে ঢোকে। আজ তারই দেখা মিললো লেক মার্কেটে।
দেরি হলেও মাছ তো এলো। মুখে হাসি তাই মাছের ব্যবসায়ীদের। রুপোলি ছটা ঠিকরে বেরোচ্ছে তাঁদের সেই হাসিতে। জানালেন ১ কিলো ৮০০ গ্রামের মাছের  (Hilsa Fish From Bangladesh) দাম পড়বে ১৬০০ টাকা। তার থেকে বড় মাছ ২০০০ টাকা পর্যন্ত দাম উঠছে।


হাওড়ার বাজারে ঢুকে পড়েছে ৮০ মেট্রিক টন বাংলাদেশী ইলিশ  (Hilsa Fish From Bangladesh)। দাম কত? জানা যাচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা থেকে শুরু করে দাম উঠছে ওপরে। যত বড় ইলিশ তত বেশি দাম। বৃহস্পতিবার সকাল থেকে হাওড়া পাইকারি মাছ বাজারের শুরু হয়েছে ওই ইলিশের বেচাকেনা। হাওড়া পাইকারি মাছ বাজারে, সব মিলিয়ে আসছে ২ হাজার ৮২ মেট্রিক টন পদ্মার ইলিশ।
গত ২০ সেপ্টেম্বর জানানো হয়েছিস পুজোর আগে পদ্মার ইলিশ (Padma Hilsa In Bengal) আসতে চলেছে বাংলায়। প্রায় ২১০০ টন ইলিশ আসবে হাওড়ার পাইকারি মাছ বাজারে। এরপরেই ভোজন রসিকদের আশা, এবার শুধু চোখ নয়, মনের খিদেও মিটবে।
কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদপ্তরের মান নিয়ন্ত্রণ আধিকারিক মাছের নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি দেন। বুধবার বাংলাদেশের ইলিশ (Bangladesh Hilsa) রপ্তানিকারক প্রতিষ্ঠান খুলনার সাউদার্ন ফুড লি. ১৩ মেট্রিক টন ও ঢাকার ইউনিয়ন ভেন্টার লিমিটেড. ১০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করেছে। কলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টারপ্রাইজ গ্রহণ করেছে। এসব ইলিশের সাইজ এক কেজি থেকে দেড় কেজি ওজনের।


২০১২ সালে শেখ হাসিনার সরকার ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে, গত তিন বছর ধরে ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ। ওপার বাংলার মাছ ব্যবসায়ী কাজি আব্দুল মান্নান বলেন, বাংলাদেশ সরকারের থেকে অনুমতি পেয়েছি, পুজোর আগে কলকাতার ইলিশ পাঠাতে পেরে খুশি, অবশেষে থেকে পেট্রাপোল মাছ আসতে শুরু করেছে, এবার বাংলাদেশেও মাছ উৎপাদন কম। তবে পুজোর আগেই যে বাঙালি পাতে ইলশেগুঁড়ি আর ইলিশের যুগলবন্দি সেকথা বলাই যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours