সাপে ভয় পান না এমন মানুষ খুব কমই আছেন। তা সে বিষধরই হোক বা নির্বিষ। তবে কখনও যদি শঙ্খচূড়ের মুখোমুখি হন, তাও আবার ১২ ফুটের, তা হলে কী অবস্থা হতে পারে সেটা সহজেই অনুমেয়।

সম্প্রতি তামিলনাড়ুর এক ব্যবসায়ী শ্রীধর ভেম্বু একটি ছবি নেটমাধ্যমে ছেড়েছেন। সেখানে দেখা যাচ্ছে ঝোপ থেকে মুখ বাড়িয়ে আছে একটা শঙ্খচূড়।

শ্রীধর জানিয়েছেন, ঘর থেকে বেরোতেই আচমকা বিশালাকায় সরীসৃপটির মুখোমুখি হন। এ যেন ঠিক হঠাত্‍ 'অতিথি' সাক্ষাতের মতো।

১২ ফুট দৈর্ঘ্যের এই সাপটির মুখোমুখি হয়ে যেন শিরদাঁড়া দিয়ে শীতল স্রোত নেমে এসেছিল তাঁর। কিন্তু একই সঙ্গে এই সরীসৃপের দেখা মেলায় তিনি অত্যন্ত আনন্দিত এবং উচ্ছ্বসিত বলেও জানিয়েছেন শ্রীধর। টুইটে তিনি লেখেন, 'শুভ দিন। ১২ ফুটের বিশাল এক শঙ্খচূড় আমাদের সঙ্গে দেখা করতে এসেছিল। বন দফতরের কর্মীরা এসে সেটিকে উদ্ধার করে নিয়ে গিয়েছে। কাছেই পাহাড়ি জঙ্গলে সাপটিকে ছেড়ে দিয়ে এসেছেন তাঁরা।'

সাপের সঙ্গে ছবিও তুলেছেন শ্রীধর। এ প্রসঙ্গে বলেছেন, 'সাপটিকে ছোঁয়ার সাহস দেখিয়েছি।' এর পরই শ্রীধর জানিয়েছেন, এটা ভেবেই ভলা লাগছে যে এই এলাকায় শঙ্খচূড়ের অস্তিত্ব মিলেছে। সুস্থ পরিবেশের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। একই সঙ্গে শ্রীধর বলেন, 'যদি বাস্তুতন্ত্রকে ভাল ভাবে রক্ষা করতে পারি, এ রকম সুন্দর প্রাণীদের আমরা চিরতরে হারাব না।' হঠাত্‍ বিশালাকায় সাপের মুখোমুখি হওয়াটা তিনি খুব উপভোগ করেছেন বলেই দাবি শ্রীধরের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours