করোনা পরিস্থিতিতে বড়সড় স্বস্তির খবর। আয়করের ক্ষেত্রে বড়সড় ছাড়ের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে। আজ শুক্রবার এই সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকে বসেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ। ছিলেন অর্থমন্ত্রকের আধিকারিকরাও।

করোনা পরিস্থিতির মধ্যে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে প্রত্যেকটি মানুষ। এই অবস্থায় কীভাবে ছাড় দেওয়া যায় তা নিয়ে আলোচনা করতেই গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সেখানেই একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়। তাতে কিছুটা হলেও স্বস্তির মিলবে বলে মনে করা হচ্ছে।

সিদ্ধান্ত অনুযায়ী, ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় মিলতে পারে। করোনা পরিস্থিতে পরিবারের কারোর যদি মৃত্যু হয় সেক্ষেত্রে কিছু ছাড় দেওয়া হয়েছে।

ঐ অবস্থায় যদি কারও কাছ থেকে টাকা ধার হিসাবে নেওয়া হলে সেখানে বেশ কিছু ছাড় দেওয়ার কথা বলা হয়েছে।

আর এই অবস্থাতেই ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় দেওয়ার কথা বলা হয়েছে সিদ্ধান্তে। অন্যদিকে করোনার চিকিতসার জন্যে কারোর থেকে যদি কোনও টাকা ধার নেওয়া হয় তাহলেও আয়কর ছাড়ের কথা বলা হচ্ছে।

যে পরিমাণ টাকা সাহায্য করা হবে ঠিক তত পরিমাণ আয়কর ছাড় দেওয়ার কথা বলা হয়েছে। ২০১৯-২০ অর্থবর্ষ থেকে নতুন এই নিয়ম কার্যকর হয়ে যাবে বলে জানিয়েছেন অনুরাগ ঠাকুর।

এছাড়াও আরও কিছু ক্ষেত্রে ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। যেমন আয়করদাতারা ৩১ অক্টোবরের মধ্যে সুদ সমেত আয়কর জমা দিতে পারবেন। সিদ্ধান্ত অনুযায়ী এমনটাই জানানো হয়েছে।

এছাড়াও থাকার বাড়ির জন্যে কোনও বিনিয়োগ করলে যে কর ছাড় পাওয়া যায় সেই সুবিধা নেওয়ার ক্ষেত্রে সময়সীমা আরও ছয় মাস বৃদ্ধি করা হল। আগে তিনমাস ছিল। এবার থেকে সেটা বাড়িয়ে ৩০ সেপ্টেবর পর্যন্ত করা হল। অন্যদিকে ভিবেদ সে বিশ্বাস স্কিমের ক্ষেত্রেও বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে।

বেশ কিছু ক্ষেত্রে আয়কর জমা দেওয়াতে সমস্যা থাকে। সেক্ষেত্রে তা মিটিয়ে আরও দুমাস বাড়িয়ে ৩১ অগস্ট পর্যন্ত করা হয়েছে। সংস্থা যে আয় কাটে (TDS) তাঁর সময়সীমাও বাড়ানো হল। ১৫ জুলাই থেকে বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হল।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours