প্যান কার্ডের  সঙ্গে আধার কার্ডের সংযোগের সময়সীমা বাড়ানো হল। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, প্যান ও আধার সংযোগের সময় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এর আগে বলা হয়েছিল, ৩০ জুনের মধ্যে প্যান-আধার সংযোগের কাজ করাতে হবে। তবে বর্ধিত সময়ের মধ্যে আধার নম্বরের সঙ্গে যদি প্যান কার্ডের সংযোগ না করানো হয় তা হলে প্যান কার্ডটি বাতিল বলে গণ্য করা হবে।

এ ছাড়া করদাতাদের জন্যও বেশ কিছু ঘোষণা করা হয়েছে। যেমন টিডিএস স্টেটমেন্টস জমা দেওয়ার ক্ষেত্রে ডেডলাইন ১৫ দিন বাড়ানো হয়েছে। বর্তমান ডেডলাইন ছিল ৩০ জুন পর্যন্ত। তা বাড়িয়ে ১৫ জুলাই করা হয়েছে। ট্যাক্স ডিডাকশন সার্টিফিকেটের ক্ষেত্রে ৩১ জুলাই পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে।

কোনও ভাবে যদি প্যান কার্ড বাতিল হয়ে যায় নানা রকম সমস্যায় পড়তে হবে সাধারণ গ্রাহককে। আর্থিক লেনদেনের ক্ষেত্রে অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ এই প্যান নম্বর।

টিডিএস, টিসিএস, ইনকাম ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে সমস্যায় তো পড়তে হবেই। একইসঙ্গে ফিনান্স বিলের সংশোধনীতেও স্পষ্ট বলা হয়েছে, প্যান-আধারের সংযুক্তি না থাকলে ১ হাজার টাকা পর্যন্ত লেট ফি দিতে হতে পারে। অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours