ধেয়ে আসছে আমফানের মতো ভয়ঙ্কর ঘূর্ণিঝড়! চলতি সপ্তাহতেই আছড়ে পড়তে পারে সুন্দরবনে। হাওয়া অফিস থেকে জানান হয়েছে ২৩ থেকে ২৫ শে মে-র মধ্যে আছড়ে পড়তে পারে  বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায়। এই সুপার সাইক্লোনের নামকরণ করা হয়েছে যশ। শক্তি সঞ্চয় করে আমফানের মতো আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, গতবছর মে মাসে তাণ্ডব চালিয়েছিল আমফান।





মনে  করা হচ্ছে এই ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে সুন্দরবনের দিকে। তারপর অভিমুখ  পরিবর্তন করে বাংলাদেশের দিকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 





বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে এই ঘূর্ণিঝড়। যার জেরে ক্রমশ বাড়ছে ক্রমশ ভ্যাপসা গরম। গত ২৪ ঘণ্টায় এক ধাক্কায় ৫ ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। আগামী দিনে তা আরও বাড়তে চলেছে। আজ মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি ছুঁতে পারে বলেই পূর্বাভাস রয়েছে।




আবহাওয়াবিদদের আশঙ্কা গ্লোবাল ওয়ার্মিং এর প্রভাবে দেশজুড়ে আবহাওয়ার খামখেয়ালিপনা বেড়েছে। একদিকে দেশের পশ্চিমে ঘূর্ণিঝড় Tauktae-র প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া। পূর্বে বাড়ছে তাপমাত্রা।



ভারতে'Tauktae'-র পর এটি দ্বিতীয় বৃহত্তম ঘূর্ণিঝড় ২০২১ সালে। রাতভর মহারাষ্ট্র ও গুজরাটে তাণ্ডবলীলা চালালো ঘূর্ণিঝড় 'Tauktae'। লন্ডভন্ড মুম্বই সহ উপকূলের এলাকাগুলি। মুম্বইয়ে অতি ভারী বৃষ্টি হয়। ঘণ্টায় ১১৪ কিমি বেগে বয়ে যায় ঝড়। সোমবার রাতে গুজরাটের সৌরাষ্ট্র উপকূলে ঘণ্টায় ১৮৫ কিমি বেগে আছড়ে পড়ে Tauktae'। 


প্রসঙ্গত, ওমান যশ ঝড়ের নামকরণ করেছে। ৩১ মে কেরলে বর্ষা ঢোকার সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। 



যশের গতিবেগ কত থাকতে পারে, সেই বিষয়ে এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে এর আকার খুবই ভয়ঙ্কর।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours