করোনার নয়া ‘ব্রিটেন স্ট্রেন’ নিয়ে আতঙ্কের মধ্যেই সোমবার থেকে দেশের ৪ রাজ্যে শুরু হল করোনা টিকার ড্রাই রান। যার অর্থ টিকা সংরক্ষণ থেকে তা প্রত্যন্ত এলাকায় নিয়ে যাওয়া। এর পর দেখা, এই সময়ের ব্যবধানে টিকা ঠিক থাকছে কি না ।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব, গুজরাত এবং অসমের নির্দিষ্ট কিছু এলাকায় সোমবার এবং মঙ্গলবার, এই দু’দিন ধরে চলবে ওই পরীক্ষা।  সেই সঙ্গে কিছু মানুষের টিকাকরণও হবে। টিকাকরণের পর কী কী বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে, মূলত তা খতিয়ে দেখা হবে। একই সঙ্গে নজর দেওয়া হবে টিকা সংরক্ষণ থেকে বিভিন্ন এলাকায় টিকা নিয়ে পরিবহণের বিষয়টিতেও।
উত্তর, দক্ষিণ, পূর্ব এবং পশ্চিম— দেশের ৪টি অংশের ৪ রাজ্যের ২টি করে জেলায় চলবে পরীক্ষা। ৪ রাজ্যই তাদের পরীক্ষালব্ধ রিপোর্ট পাঠাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে। জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা, পঞ্জাবের লুধিয়ানা, শহিদ ভগৎ সিংহ নগর, অসমের শোণিতপুর এবং নলবাড়িতে হতে চলেছে টিকার পরীক্ষামূলক প্রয়োগ।
করোনা টিকা হাতে এলে প্রথম ধাপে অন্তত ৩০ কোটি মানুষের টিকাকরণ হবে বলে কেন্দ্রের পরিকল্পনা।তার আগে জেলা হাসপাতালের পরিকাঠামো-সহ বিভিন্ন দিক উপযুক্ত রয়েছে কি না তা খতিয়ে দেখতেই এই পদক্ষেপ। জাতীয় বিশেষজ্ঞ কমিটির মতে, প্রায় ১ কোটি স্বাস্থ্যকর্মী এবং করোনার বিরুদ্ধে সামনে থেকে লড়াই চালাচ্ছেন এমন প্রায় ২ কোটি কর্মী ও তার সঙ্গে নির্দিষ্ট বয়সের ২৭ কোটি মানুষকে প্রথম ধাপে টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours