আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, নিম্নচাপ ঘনীভূত হলে এর সম্পর্কে আরও স্পষ্ট ইঙ্গিত মিলবে। পূর্বাভাসে বলা হয়েছে, একটি মৌসুমী অক্ষরেখা জয়পুর, পাটনা, উত্তরবঙ্গ ও অসম হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত আছে। এছাড়াও  ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে মেঘালয়ের ওপরে।

এর জেরে আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রবিবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। রবি ও সোমবারে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়।

শনিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৫৬ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে মাত্র ০.৫ মিলিমিটার।
উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে । নিম্চাপ যদি হয়, তাহলে তারফলে আগামী সপ্তাহের মাঝামাঝি পূর্ব ভারতের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড ও বাংলার একাংশে বৃষ্টিপাত হতে পারে। এমনই বলছে পূর্বাভাস।
অন্যদিকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের মাঝে মঙ্গলবার থেকে নিম্নচাপের প্রভাবে ওড়িশা ও ঝাড়খণ্ড সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। কলকাতাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। ঘাম হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours