ভারতে ইজরায়েলের দূত রন মালকা জানান, এই র‌্যাপিড টেস্ট কিট তৈরির প্রকল্পে ভারতের বিজ্ঞানী কে বিজয় রাঘবন এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) সঙ্গে যৌথ ভাবে কাজ করবেন ইজরায়েলের গবেষকরা। একটি বিশেষ বিমানে চড়ে তেল আভিভ থেকে নয়াদিল্লি পৌঁছাবেন ইজরায়েলের গবেষকদল। এই র‌্যাপিড টেস্ট কিট হাতে পেলে খুব শীঘ্রই করোনার বিরুদ্ধে চিকিৎসায় গতি আনা সম্ভব হবে বলে মত বিশেষজ্ঞ মহলের।

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৬৬ লক্ষ ৬৭ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫৬ হাজার ৯৭৮ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ৪৫-৪৬ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে করোনা আক্রান্তকে দ্রুত শনাক্ত করা এবং তাঁর চিকিৎসা শুরু করাটা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে। তাই করোনা পরীক্ষার ফলাফলের প্রক্রিয়াকে আরও গতিশীল করতে র‌্যাপিড টেস্ট কিট বানাচ্ছে ভারত-ইজরায়েল।

দু’দেশের বিজ্ঞানীদের যৌথ প্রচেষ্টায় ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে একটি অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট। বিজ্ঞানীদের দাবি, এই টেস্ট কিটের সাহায্যে মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করোনা পরীক্ষার ফলাফল। এ প্রসঙ্গে একটি টুইট বার্তায় ইজরায়েলের দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই র‌্যাপিড টেস্ট কিট ভারত ও ইজরায়েলের বাজারে চলে আসবে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours