কোহিমা: নাগাল্যান্ডকে  আরও ছয় মাসের জন্য অর্থাৎ, ডিসেম্বর মাসের শেষ পর্যন্ত “বিঘ্নিত অঞ্চল” হিসাবে ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে, কেন্দ্রীয় সরকার এই মতামত নিয়েছে যে পুরো নাগাল্যান্ডের সমন্বিত অঞ্চলটি এতটাই অশান্ত ও বিপজ্জনক অবস্থায় রয়েছে যে নাগরিক শক্তির সহায়তায় সশস্ত্র বাহিনীর ব্যবহার জরুরি।

‘স্বরাষ্ট্র মন্ত্রক আরও জানিয়েছে যে, এই পরিস্থিতি বিবেচনা করে এখন নাগাল্যান্ডে সশস্ত্র বাহিনী অর্থাৎ, বিশেষ ক্ষমতা আইন, ১৯৫৮ (১৯৮৮ সালের নং ২৮) এর ধারা ৩ দ্বারা প্রদত্ত ক্ষমতার প্রয়োগ করা হবে। কেন্দ্রীয় সরকার এই রাজ্যটিকে আরও ৬মাসের জন্য পুরোপুরি একটি বিড়ম্বিত অঞ্চল হিসাবে ঘোষণা করেছে। ২০২০ সালের ৩০ জুন পর থেকে এই আইন শুরু হবে।



উল্লেখ্য, নাগাল্যান্ড প্রায় ছয় দশক ধরে সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন (এএফএসপিএ) এর আওতায় রয়েছে। এমনকি ২০১৫ সালের ৩রা অগস্টে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে নাগাল্যান্ডের বিদ্রোহী দল ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল নাগাল্যান্ড এর সাধারণ সম্পাদক থিউঙ্গিলেং মুইভা এবং সরকারি কথোপকথক আরএন রবি সঙ্গে একটি কাঠামো চুক্তি স্বাক্ষরের পরেও এই আইন প্রত্যাহার করা হয়নি।

নাগাল্যান্ডে এই আইনটি মূলত বহু আইনজীবী গোষ্ঠীর “ড্র্যাকোনিয়ান” হিসাবে অভিহিত  একটি আইন। যা নাগাল্যান্ডে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটনার পরে এসেছে।

প্রসঙ্গত, এই বিশেষ আইনে এএফএসপিএ সশস্ত্র বাহিনীকে অনুসন্ধান ও গ্রেফতার করার এবং “জনশৃঙ্খলা রক্ষণাবেক্ষণের জন্য” প্রয়োজন মনে করলে গুলি চালানোর ক্ষমতা দেয়।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours