এক্সিট পোল অনুযায়ী, জয়ের হাটট্রিক করতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। তৃতীয়বারও কেন্দ্রের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপিই, ফের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদীই

 আবারও মোদী ঝড়, হাটট্রিকের পথে NDA, ইঙ্গিত সব এক্সিট পোলেই
জয়ের হাটট্রিকের পথে মোদী।

অবশেষে শেষ হল লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্ব। সাত দফায় ভোট গ্রহণ হল দেশজুড়ে। কেন্দ্রের গদিতে কোন দলকে বসাল জনগণ, তা জানা যাবে ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পরই। সেইদিনই জানা যাবে বিজেপির নেতৃত্বে থাকা এনডিএ জোটই ফের ক্ষমতায় আসবে নাকি ইন্ডিয়া জোট দাঁত ফোটাতে পারবে। তবে ভোট গণনাপ আগেই সমস্ত সংবাদমাধ্যম ও বিভিন্ন সমীক্ষা সংস্থার তরফে প্রকাশ করা হয়েছে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল। প্রতিটি এক্সিট পোলেই আভাস মিলেছে যে আবারও কেন্দ্রের ক্ষমতায় আসছে বিজেপি-ই। এবং তাদের নেতৃত্বাধন এনডিএ সরকার ৪০০ আসন পারের লক্ষ্যমাত্রাও পূরণ করতে পারে।


*বুথ ফেরত সমীক্ষার ফল, আসল ফলাফলের আভাস মাত্র। সমীক্ষা সংস্থাগুলি ভোটারদের সঙ্গে কথা বলে ফলের একটা পূর্বাভাস দেওয়ার চেষ্টা করেন। এই আভাসের সঙ্গে আসল ফলফল মিলতেও পারে, নাও পারে।

 এক্সিট পোল অনুযায়ী, জয়ের হাটট্রিক করতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। তৃতীয়বারও কেন্দ্রের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপিই, ফের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদীই। ১ কোটি জনগণের মতামতের উপরে ভিত্তি করে তৈরি বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, লোকসভা নির্বাচনে এনডিএ ৩৪৬টি আসন পেতে পারে, ইন্ডিয়া জোট ১৬২টি আসন পেতে পারে এবং অন্যান্য দলগুলি ৩৫টি আসন পেতে পারে।


দেশের অন্যান্য সংবাদমাধ্যম ও সংস্থার সমীক্ষায় উঠে আসা তথ্যেরও মূল্যায়ন করেছে 

 এনডিএ-র হ্যাটট্রিক-
‘ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া’-এর এক্সিট পোল অনুসারে, এনডিএ ৩৮১টি আসন, ইন্ডিয়া জোট ১৪৮টি এবং অন্যান্যরা ১৪টি আসন পেতে পারে।

একই সময়ে, ‘সি ভোটার’-এর সমীক্ষা অনুসারে, চলতি লোকসভা নির্বাচনে এনডিএ ৩৬৮টি আসন পেতে পারে। ইন্ডিয়া জোট ১৬৭টি আসন এবং অন্যান্যরা ৮টি আসন পেতে পারে।

‘চাণক্য’-এর এক্সিট পোল অনুসারে, বিজেপি ৪০০টি আসন পেতে পারে, ইন্ডিয়া জোট ১০৭টি আসন পেতে পারে এবং অন্যান্যরা ৩৬টি আসন পেতে পারে।

‘জন কি বাত’ এক্সিট পোল অনুসারে, এনডিএ ৩৬২ থেকে ৩৯২টি আসন পেতে পারে, ইন্ডিয়া জোট ১৪১ থেকে ১৬১টি আসন পেতে পারে এবং অন্যান্যরা ১০ থেকে ২০টি আসন পেতে পারে।

‘ইন্ডিয়া নিউজ ডায়নামিক্স’-এর এক্সিট পোলে, এনডিএ ৩৭১টি লোকসভা আসন পেতে চলেছে, ইন্ডিয়া জোট ১২৫টি আসন পাবে এবং অন্যান্যরা ৪৭টি লোকসভা আসন পেতে পারে।

রিপাবলিক টিভির ম্যাট্রিজ এক্সিট পোলের সমীক্ষা অনুযায়ী, এনডিএ ৩৫৩ থেকে ৩৬৮টি আসন পেতে পারে, যেখানে ইন্ডিয়া জোট ১১৮ থেকে ১৩৩টি আসন পেতে পারে এবং অন্যান্যরা ৪৩ থেকে ৪৮টি আসন পেতে পারে। একই সময়ে, ‘রিপাবলিক টিভির পিএমএআরকিউ এক্সিট পোল’ অনুসারে, এই নির্বাচনে এনডিএ ৩৫৯টি আসন পেতে পারে, ইন্ডিয়া জোট ১৫৪টি আসন পেতে পারে এবং অন্যরা ৩০টি আসন পেতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours