ভারতবর্ষ এবং পিপলস ইনসাইট, পোলস্ট্র্যাট দ্বারা পরিচালিত সমীক্ষা অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি আবারও দিল্লিতে সাতটি আসনেই জয়ী হতে পারে। আম আদমি পার্টি ও কংগ্রেস একজোটে লড়লেও,তারা এই লোকসভা নির্বাচনে বিশেষ সুবিধা করতে পারবে না।

জেলে গিয়েও সহানুভূতি আদায় করতে ব্যর্থ কেজরী? স্বাতী মালিওয়ালের ঘটনাই কি বদলে দিল ভোটারদের মত?
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।


ভোটপর্ব মিটেছে। এবার অপেক্ষা ৪ জুনের, কারণ সেইদিনই প্রকাশিত হবে লোকসভা নির্বাচনের ফলাফল। তবে ভোটের ফল প্রকাশের আগেই ক্ষমতায় কে আসতে চলেছে, তার আন্দাজ পাওয়া যায় এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষায়। দেশজুড়ে নির্বাচনের ফলাফলের পাশাপাশি রাজ্যভিত্তিক ফলও কেমন হবে, তার আভাস দেওয়া হয়েছে সমীক্ষায়। Peoples Insight, Polstrat-এর সমীক্ষা অনুযায়ী, শুধু দিল্লির গদিতেই নয়, রাজ্যের ভিত্তিতেও রাজধানীতে ক্লিন সুইপ করতে চলেছে বিজেপি।


*বুথ ফেরত সমীক্ষার ফল, আসল ফলাফলের আভাস মাত্র। সমীক্ষা সংস্থাগুলি ভোটারদের সঙ্গে কথা বলে ফলের একটা পূর্বাভাস দেওয়ার চেষ্টা করেন। এই আভাসের সঙ্গে আসল ফলফল মিলতেও পারে, নাও পারে।

গত দুই লোকসভা নির্বাচনেও দিল্লিতে উঠেছিল গেরুয়া ঝড়। এবারও এক্সিট পোল বলছে, দিল্লিতে আপের ঝাড়ু বা কংগ্রেসের হাতে নয়, জনগণ আস্থা রেখেছে মোদীর প্রতিশ্রুতিতে। কিন্তু হাটট্রিকের পথে এগোনো বিজেপির জয়ের মন্ত্র কী? সম্প্রতি আম আদমি পার্টির রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের নিজের দলেরই নেতা তথা মুখ্যমন্ত্রী কেজরীবালের সহকারীর হাতে হেনস্থা হওয়ার ঘটনাই কি বিজেপিকে দিল্লিতে মাইলেজ দিল?


লোকসভা নির্বাচন শেষ এবং এখন সকলের চোখ 4 জুন অনুষ্ঠিতব্য ভোট গণনার দিকে। ভোট প্রক্রিয়া শেষ হওয়ার পরে, 4 জুন কোন দল বা জোট জিততে চলেছে তা অনুমান করতে একটি এক্সিট পোল জরিপ ব্যবহার করা যেতে পারে।  Polstrat-এর সমীক্ষা অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আবারও বড় জয় পেতে চলেছে রাজধানী দিল্লিতে। দলটি টানা তৃতীয়বারের মতো ক্লিন সুইপের হ্যাটট্রিক করতে যাচ্ছে। স্বাতী মালিওয়ালের সঙ্গে সাম্প্রতিক বিবাদই কি বিজেপির জয়ের মূল কারণ ছিল?

ভোটের পরে,  এবং পিপলস ইনসাইট, পোলস্ট্র্যাট দ্বারা পরিচালিত সমীক্ষা অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি আবারও দিল্লিতে সাতটি আসনেই জয়ী হতে পারে। আম আদমি পার্টি ও কংগ্রেস একজোটে লড়লেও,তারা এই লোকসভা নির্বাচনে বিশেষ সুবিধা করতে পারবে না। ২০১৪ ও ২০১৯ নির্বাচনে বিজেপি পরপর দু’বারই জয়ী হয়েছিল।

দিল্লিতে কঠিন লড়াই প্রত্যাশিত ছিল, কিন্তু এক্সিট পোলে দেখা যাচ্ছে যে ইন্ডিয়া জোট বড় ধাক্কা খেতে চলেছে। আম আদমি পার্টি ও কংগ্রেসের জোট কার্যকর হবে না। নির্বাচনের আগে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের দল আম আদমি পার্টি তাঁকে জেলে পাঠানোর বিষয়টি ইস্যু করেছিল। মনে করা হয়েছিল যে কেজরীবালের গ্রেফতারি আপ-কে ভোটারদের সহানুভূতির সুবিধা দিতে পারে।

কিন্তু ভোটের ঠিক আগেই মুখ্যমন্ত্রীর বাসভবনে দিল্লির প্রাক্তন মহিলা কমিশনের চেয়ারপার্সন তথা সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহার ও তাঁকে মারধরের ঘটনা ইন্ডিয়া জোটের সম্ভাব্য পরাজয়ের একটি বড় কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। যেখানে কেজরীবালের গ্রেফতারি আপ-কে সুবিধা পাইয়ে দিতে পারত, সেখানেই ভোটের আগে স্বাতী মালিওয়ালের ঘটনা ভোটের হাওয়া বদলে দিয়েছে।

ভোট বিশেষজ্ঞদের অনুমান, স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনা ভোটারদের উপরে, বিশেষ করে মহিলা ভোটারদের উপরে প্রভাব ফেলেছে। এর জেরেই আপের ভোট বিজেপির ঝুলিতে গিয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours