মাত্র ১৭ বছর বয়সে বিখ্যাত সঙ্গীত পরিচালকের থেকে পেয়েছিলেন কুপ্রস্তাব। মুম্বইয়ে গিয়ে বিশ্রীভাবে হয়েছিলেন হেনস্থা। সেইদিনের সেই ঘটনার কথা আজও ভুলতে পারেন না বাঙালি গায়িকা উজ্জয়িনী মুখোপাধ্যায়। ঠিক কী ঘটেছিল তাঁর সঙ্গে জানেন?

উজ্জয়িনীকে একা পেয়ে কুপ্রস্তাব নামজাদা সঙ্গীত পরিচালকের, মুম্বইয়ের হোটেলের ঘরে কী ঘটে?
উজ্জয়িনী মুখোপাধ্যায়।

ছোটবেলা থেকেই খুব ডানপিটে এবং ঠোঁটকাটা বাঙালি গায়িকা উজ্জয়িনী মুখোপাধ্যায়। মেধাবী ছিলেন বলে মা ইংরেজি মিডিয়াম স্কুলে ভর্তি করে দিয়েছিলেন তাঁকে। মায়ের উৎসাহেই গানটাও শিখে নিয়েছিলেন উজ্জয়িনী। ক্লাসে ফার্স্ট হতেন গায়িকা। কোনওদিনও দ্বিতীয় হননি। সঙ্গে দোসর গান হাতে হাত ধরে চলত উজ্জয়িনীর। এই গানের জন্যই মাত্র ১৭ বছর বয়সে ডাক আসে মুম্বই থেকে। লেখাপড়া করতে-করতেই এক গানের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলে যান মুম্বইয়ে। সেখানে গিয়েই জীবনের প্রথম ধাক্কাটা খেয়েছিলেন এই গায়িকা।


যে গানের প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন উজ্জয়িনী, সেখানে বিচারকের আসনে বসেছিলেন এক নামজাদা সঙ্গীত পরিচালক। তিনি গায়িকাকে দেখা মাত্রই বলেছিলেন, “তোমাকে দিয়ে আমি আমার পরবর্তী ছবিতে গান গাওয়াব।” তখন মাত্র ১৭ বছর বয়স উজ্জয়িনীর। এতবড় অফার পেয়ে থমকে গিয়েছিলেন তিনি। মনের মধ্যে উচাটন হয়েছিল তাঁর। নিজেকে এটাও বুঝিয়েছিলেন, “আমার কীই বা বয়স। এমন বড়মাপের মানুষের মনে কতই না খেয়াল আসতে পারে। সব কি সিরিয়াস? তিনি হয়তো এমনি আমাকে উৎসাহ দিতেই এ কথা বলেছেন।”

একদিকে যখন উজ্জয়িনীর নাবালিকা মন পূর্ণবয়স্কদের মতো চিন্তাভাবনা করছে, অন্যদিকে সেই সঙ্গীত পরিচালকের মনে চলছে অন্য উদ্দেশ্য। কী সেই উদ্দেশ্য?
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours