মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, "এইসব শহরের নাম উচ্চারণ করলেও মুখ বিস্বাদ হয়ে যায়। সব কিছু বদলে যাবে। আমাদের দেশ থেকে ঔপনিবেশিকতাবাদের সমস্ত চিহ্ন মুছে ফেলতে হবে। আমাদের ঐতিহ্যকে সম্মান দিতে হবে।" 
'আকবরে' আপত্তি! 'ঔপনিবেশিকতা'র চিহ্ন মুছতে বড় সিদ্ধান্ত যোগীর
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আরও এক শহরর বদল হবে নাম? যোগীরাজ্য থেকে মুছে ফেলা হচ্ছে ঔপনিবেশিকতার সমস্ত চিহ্ন। ইতিমধ্যেই এলাহাবাদ হয়ে গিয়েছে প্রয়াগরাজ। মুঘলসরাই স্টেশনের নাম বদলে গিয়েছে দীন দয়াল উপাধ্যায়ের নামে। একাধিক শহরেরও নাম বদল হয়েছে। এবার আরও এক শহরের নাম বদলের ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার আকবরপুরের নাম বদলের ইঙ্গিত দিলেন তিনি।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “এইসব শহরের নাম উচ্চারণ করলেও মুখ বিস্বাদ হয়ে যায়। সব কিছু বদলে যাবে। আমাদের দেশ থেকে ঔপনিবেশিকতাবাদের সমস্ত চিহ্ন মুছে ফেলতে হবে। আমাদের ঐতিহ্যকে সম্মান দিতে হবে।”

সূত্রের খবর, আকবরপুরের নাম বদল করতে চান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এর পাশাপাশি আলিগড়, আজমগড়, শাহজাহানপুর, গাজিয়াবাদ, ফিরোজাবাদ, ফারুক্কাবাদ ও মোরাদাবাদের নাম পরিবর্তন করারও প্রস্তাব আনা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার পরই যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের একাধিক জনপ্রিয় জায়গার নাম বদল করেছেন। মুঘলসরাই রেল স্টেশনের নাম পরিবর্তন করে দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়েছে। ২০১৯ সালে কুম্ভ মেলার ঠিক আগে এলাহাবাদের নামও পরিবর্তন করে প্রয়াগরাজ রাখা হয়।ফৈজাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা করা হয়েছে, ঝাঁসি স্টেশনের নাম বদলে হয়েছে রানি লক্ষ্মী বাঈ। আলিগড়ের নামও পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব আনা হয়েছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours