অনেক সময় শপিং ওয়েবসাইট বা অ্যাপের কাছ থেকে কোনও রকম টাকা ফেরত পান না। সেক্ষেত্রে আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অর্থাৎ আরবিআই-তে অভিযোগ করতে পারেন। অভিযোগ করার সঙ্গে সঙ্গে টাকা ফেরত পেয়ে যাবেন।

প্রোডাক্ট রিটার্ন করেও টাকা ফেরত দেয়নি শপিং অ্যাপ, এভাবে RBI-তে জানান অভিযোগ

অনলাইনে শপিং করার যেমন অনেক সুবিধা আছে, তেমন অসুবিধাও কম নেই। আপনি ছবিতে জিনিসটিকে যা দেখেছিলেন, তা এল না। আবার সাইজ ঠিক এল না। কখনও আবার একেবারেই অন্য কোনও জিনিস ডেলিভারি এল। সেক্ষেত্রে জিনিসটি রিফান্ড করা থাকা আর কোনও উপায় থাকে না। ফেসবুক, ইনস্টাগ্রাম সহ অনেক ই-শপিং অ্যাপে হাজার হাজার জিনিস পাওয়া যায়, যেগুলোতে ব্যবহারকারীরা অনেক আকর্ষণীয় অফারও পান। আর তারপরে তারা তাদের ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে জিনিসটি অর্ডার করেন। অর্ডার পাওয়ার পর পছন্দ না করলে তা ফেরত দিয়ে টাকা ফেরত নেওয়ার কথা ভাবেন। তবে অনেক সময় শপিং ওয়েবসাইট বা অ্যাপের কাছ থেকে কোনও রকম টাকা ফেরত পান না। সেক্ষেত্রে আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অর্থাৎ আরবিআই-তে অভিযোগ করতে পারেন। অভিযোগ করার সঙ্গে সঙ্গে টাকা ফেরত পেয়ে যাবেন।

অভিযোগ জানাবেন কীভাবে?

এর জন্য আপনাকে প্রথমে RBI লোকপালের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এছাড়াও আপনি এই লিঙ্কে ক্লিক করে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন ( https://rbi.org.in/Scripts/Complaints.aspx )।
এবার RBI Ombudsman-এর ওয়েবসাইটে যাওয়ার পরে আপনি যে কোনও ব্যাঙ্ক, NBFC বা অন্য কোনও সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন।
আপনি যার বিরুদ্ধে অভিযোগ করতে চান সেই অপশনে ক্লিক করুন।
তারপরে অভিযোগ করার জন্য একটি অভিযোগ দায়ের করার অপশন পাবেন।
এর পরে সেখানে আপনাকে নাম এবং নম্বর লিখতে হবে।
এরপর ফোনে ওটিপি চলে আসবে। আপনাকে সেই OTP ওয়েবসাইটে দিতে হবে।
এর পরে আপনার ওটিপি যাচাই করা হবে এবং তারপরে আপনাকে আপনার অভিযোগের বিশদ বিবরণ লিখতে হবে। অর্থাৎ আপনি ঠিক কী কারণে অভিযোগ জানাচ্ছেন, তা লিখতে হবে।
এর জন্য অভিযোগকারীর নাম, ফোন নম্বর, ইমেল আইডি, রাজ্যের নাম, অভিযোগের কারণ এবং সম্পূর্ণ ঠিকানা লিখতে হবে।
সব কিছু ঠিকঠাক দেওয়ার পরে আপনার ব্যাঙ্ক বা NBFC-এর নাম সিলেক্ট করতে হবে, যার বিরুদ্ধে আপনি অভিযোগ করতে চান।
অভিযোগ করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য পূরণ করার পরে, আপনি এটি জমা দিতে পারেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours