এবছরের ভারতের সাধারণতন্ত্র দিবস ৭৫ বছর উদযাপন করবে। তাই এবারে কুচকাওয়াজ অনুষ্ঠানেও বিশেষত্ব থাকছে। মূলত, এবারে নারীশক্তির জয়গান করা হবে। এছাড়া কুচকাওয়াজে আরেক বিশেষত্ব হল, শাড়ি প্রদর্শনী। সংস্কৃতি মন্ত্রকের তরফে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শাড়ির প্রদর্শনী করা হবে।

এবার দিল্লির কর্তব্যপথে কুচকাওয়াজ অনুষ্ঠানে থাকছে বিশেষ আকর্ষণ, জানুন
সশস্ত্র বাহিনীর একটি দল কর্তব্যপথে মোটরবাইক স্ট্যান্ট প্রদর্শন করবে।

নয়া দিল্লি: চলতি বছর ভারতের সাধারণতন্ত্র দিবস ৭৫ বছর উদযাপন করবে। তাই এবারে কুচকাওয়াজ অনুষ্ঠানেও বিশেষত্ব থাকছে। মূলত, এবারে নারীশক্তির জয়গান করা হবে। নরেন্দ্র মোদী সরকার প্রথম থেকেই মহিলাদের ক্ষমতায়নের উপর জোর দিয়েছে। এবার সাধারণতন্ত্র দিবস অনুষ্ঠানেও অংশ নেবেন মহিলা জওয়ানরা। এছাড়া শাড়ি প্রদর্শনী, বিদেশের বাহিনী-সহ আরও কতকগুলি নতুনত্ব দেখা যাবে কুচকাওয়াজ অনুষ্ঠানে।





পরমবীর চক্র পুরস্কার প্রাপকদের যোগদান- তিন পরমবীর চক্র পুরস্কারপ্রাপ্ত মধ্যে দুজন, ক্যাপ্টেন যোগেন্দ্র যাদব এবং সুবেদার মেজর সঞ্জয় কুমারও এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে প্রস্তুত বলে জানিয়েছেন।

ফ্রান্সের ব্যাস্টিল ডে প্যারেডের অংশগ্রহণকারীর যোগদান- ভারতীয় বায়ুসেনার এয়ার ট্রাফিক কন্ট্রোলার, স্কোয়াড্রন লিডার সুমিতা যাদবও এবছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবেন। তিনি গত জুলাই মাসে প্যারিসে ব্যাস্টিল ডে প্যারেডে মিছিল করার সময় দৃষ্টি আকর্ষণ করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন। এবারের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগদানের খবরটি নিশ্চিত করে সুমিতা যাদব বলেন, “বাস্টিল ডে দিবসে কন্টিনজেন্টের অংশ হিসাবে বিদেশের মাটিতে আমাদের প্রধানমন্ত্রীকে স্যালুট করার একটি গর্বিত মুহূর্ত ছিল সেটি। আর এটি আরও গর্বের বিষয় যে, আমি প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থাকা ফ্রান্সের রাষ্ট্রপতির সঙ্গে আমাদের সুপ্রিম কম্যান্ডারকে স্যালুট জানাব। আমি এই অনন্য সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছি।”

ফরাসি বাহিনীর অংশগ্রহণ- এবারের সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। তাঁকে সম্মান জানাতে এবারের কুচকাওয়াজে ফরাসি বাহিনীও অংশগ্রহণ করছে। যার মধ্যে থাকছে ফ্রান্সের ৯৫ সদস্যের এক মার্চিং কন্টিনজেন্ট, ৩৩ সদস্যের একটি ব্র্যান্ড দল, দুটি রাফাল ফাইটার এবং একটি এয়ারবাস A330 মাল্টি-রোল ট্যাঙ্কার পরিবহন বিমান।

ফ্রান্সের সামরিক দলে ৬ ভারতীয়- ফ্রান্সের সামরিক বাহিনীর দলের সঙ্গে ভারতের ৬ কর্মকর্তা প্যারেডে অংশগ্রহণ করবে। ফরাসি মার্চিং কন্টিনজেন্টের কমান্ডার ক্যাপ্টেন নোয়েল লুই খবরটি নিশ্চিত করেছেন।

শাড়ি প্রদর্শনী- এবছরের কুচকাওয়াজে আরেক বিশেষত্ব হল, শাড়ি প্রদর্শনী। সংস্কৃতি মন্ত্রকের তরফে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শাড়ির প্রদর্শনী করা হবে, যার নাম দেওয়া হয়েছে ‘অনন্ত সূত্র’ প্রদর্শনী। মূলত, ভারতের বস্ত্র শিল্পকে তুলে ধরা হবে কর্তব্যপথে।

এআই-এর ভূমিকা প্রদর্শন- বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে জোয়ার নিয়ে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI)। এবারের কুচকাওয়াজ অনুষ্ঠানে এআই-এর ভূমিকা তুলে ধরতে বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এক মূকনাটক প্রদর্শিত করা হবে।

ইসরোর চন্দ্রযান-৩ – ইসরো তথা ভারতের বড় সাফল্য হল চন্দ্রযান-৩। এবারের কুচকাওয়াজ অনুষ্ঠানে সেটিরও ট্যাবলো প্রদর্শন করা হবে।

বিশেষ অতিথি আমন্ত্রিত- প্রতিরক্ষা সচিব শ্রী গিরিধর আরামনে সম্প্রতি জানিয়েছেন, প্রায় ১৩ হাজার বিশেষ অতিথিকে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত করা হবে। যার মধ্যে বিভিন্ন ক্ষেত্রে দৃষ্টান্ত রাখা ব্যক্তি এবং সরকারি প্রকল্পের সুবিধাভোগীরা রয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours