অযোধ্যার রাম মন্দিরের গেট সর্বসাধারণের জন্য খুলে দেওয়ার প্রথম দিন অর্থাৎ মঙ্গলবার থেকেই ভক্তদের ভিড় উপচে পড়তে শুরু করেছে। ভিড় সামলাতে কার্যত হিমশিম খেতে হচ্ছে রাম মন্দির কর্তৃপক্ষ থেকে স্থানীয় প্রশাসনকে। তাই বুধবার থেকেই রামলালার দর্শনের সময় বাড়ানো হল।

বদলে গেল রামলালা দর্শনের সময়, নতুন সময় কী হল জানুন
রাম মন্দির।


রাম মন্দির উদ্বোধনের পরদিন অর্থাৎ মঙ্গলবার থেকেই সর্বসাধারণের জন্য মন্দিরের গেট খুলে দেওয়া হয়েছে। আর প্রথম দিন থেকেই ভক্তদের ভিড় উপচে পড়তে শুরু করেছে। ভিড় সামলাতে কার্যত হিমশিম খেতে হচ্ছে রাম মন্দির কর্তৃপক্ষ থেকে স্থানীয় প্রশাসনকে। তাই এবার রামলালার দর্শনের সময় বাড়ানো হল। সর্বসাধারণের জন্য মন্দিরের দ্বার উন্মোচনের দ্বিতীয় দিন অর্থাৎ বুধবার থেকেই রামলালা দর্শনের সময় বাড়ানো হয়েছে। অন্যদিকে, ভিড় এড়াতে বিশেষ সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।





রাম মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এবার সকাল ৬টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এবং দুপুর থেকে রাত ১০টা পর্যন্ত রামলালার দর্শন করা যাবে। অর্থাৎ কেবল ভোগদান ও সন্ধ্যা আরতির সময় মন্দিরের গেট সাধারণের জন্য বন্ধ থাকবে। ভিড়ের চাপ সামলাতে এবং দর্শনার্থীদের সুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রথমে রামলালার দর্শনের কী সময় ছিল?

মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় রামলালার আরতির পর মন্দিরের গেট সকাল ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এবং দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকার কথা ছিল। এই সময়ের মধ্যেই পুজো দেওয়ার নিয়ম জারি হয়েছিল।

ভিড় এড়াতে বিশেষ ব্যবস্থা

প্রসঙ্গত, রামলালার দর্শন করতে প্রথম দিন প্রায় ৫ লক্ষ ভক্তের আগমন হয়েছিল অযোধ্যার রাম মন্দিরে। শেষ পর্যন্ত সকলে দর্শন পাননি। ৩ লক্ষ ভক্ত পুজো দিতে পেরেছেন বলে রাম মন্দির সূত্রে খবর। তারপর বুধবার, দ্বিতীয় দিন প্রায় ৩ লক্ষ ভক্তের আগমন ঘটে। এদিনও সকালের দিকে ভিড় সামলাতে নাজেহাল অবস্থা হয় মন্দির কর্তৃপক্ষ থেকে পুলিশ-প্রশাসনের। অপ্রীতিকর ঘটনা এড়াতে আগেই অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। তারপর রাম মন্দিরের ভিড় সামাল দিতে এদিন লখনউয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এরপরই আপাতত অযোধ্যা আসার বাস পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। অন্যদিকে, ভক্তদের মন্দিরে প্রবেশ ও বেরোনোর জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হয়। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে বলে জানান ডিজি প্রশান্ত কুমার।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours