চিনা সংবাদমাধ্যমগুলিতে সাধারণত ভারতের বিরুদ্ধে অপপ্রচার হয় এবং ভুয়ো আখ্যান তৈরি করা হয়। সেই চিনের মুখেই নাকি ভারত এবং নরেন্দ্র মোদীর শাসনের প্রশংসা! হ্যাঁ, যতই অবিশ্বাস্য মনে হোক, এটাই সত্যি।


'নয়া ভূ-রাজনৈতিক ফ্যাক্টর...', 'মোদীর ভারত'-এর ভূয়সী প্রশংসা, ভয় পাচ্ছে চিন?
মোদীর ভারতের ভূয়সী প্রশংসা চিনে

বেজিং: কী বলা যেতে পারে, ভুতের মুখে রামনাম? গত কয়েক বছর ধরে, ভারতের সঙ্গে সীমান্ত বিরোধ-সহ বিভিন্ন দ্বন্দ্বে জড়িয়েছে চিন। চিনা সংবাদমাধ্যমগুলিতে সাধারণত ভারতের বিরুদ্ধে অপপ্রচার হয় এবং ভুয়ো আখ্যান তৈরি করা হয়। সেই চিনের মুখেই নাকি ভারত এবং নরেন্দ্র মোদীর শাসনের প্রশংসা! হ্যাঁ, যতই অবিশ্বাস্য মনে হোক, এটাই সত্যি। চিনের সরকারি সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমসে’, গত মঙ্গলবার (২ জানুয়ারি) একটি প্রকাশিত নিবন্ধ লিখেছেন সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক ঝাং জিয়াডং। সেই নিবন্ধে, তিনি ভারতের ভূয়সী প্রশংসা করেছেন। বিশেষ করে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে, অর্থনৈতিক, সামাজিক এবং বৈদেশিক নীতির ক্ষেত্রে ভারতের উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরা হয়েছে এই নিবন্ধে। চিন সরকার তথা চিনা কমিউনিস্ট পার্টির অনুমোদন ছাড়া গ্লোবাল টাইমসে কিছুই ছাপা হয় না। কাজেই এই নিবন্ধকে চিনের সরকারি বক্তব্য বলেই ধরা যেতে পারে।


আন্তর্জাতিক সম্পর্ক

এই নিবন্ধে বলা হয়েছে, নরেন্দ্র মোদীর আমলে, ভারত কৌশলগতভাবে অনেক বেশি আত্মবিশ্বাসী এবং সক্রিয় হয়ে উঠেছে। ভারত এখন নিজেদের আখ্যান তৈরি করছে। আন্তর্জাতিক সম্পর্কের প্রতি, বিশেষ করে চিনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ভারতের মনোভাব বদলে গিয়েছে। আগে, ভারত-চিন বাণিজ্যিক সম্পর্কের ভারসাম্যহীনতা নিয়ে আলোচনায়, ভারতীয় প্রতিনিধিরা চিন কী পদক্ষেপ নিচ্ছে, সেই দিকেই তাকিয়ে থাকতেন। কিন্তু এখন তারা ভারতের রফতানি সম্ভাবনার উপর বেশি জোর দিচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours